জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গলতে থাকা গ্লেসিয়ার সামনে আনল প্রায় ৪০ বছর আগে মৃত এক পর্বতারোহীর। সুইৎজারল্যান্ডের জারমাটের থিওডুল গ্লেসিয়ারের ঘটনা। এই গ্লেসিয়ারের নিকটবর্তী শহর সিওনের ভ্্যালাস হাসপাতালের ফরেন্সিক মেডিসিন ইউনিটে দেহ ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছিল। ডিএনএ অ্যানালিসিস থেকে জানা যায় ওই পর্বতারোহীর বয়স ছিল প্রায় ৩৮ বছরের মতো, ১৯৮৬ সাল থেকে তিনি নিখোঁজ ছিলেন। ১৯৮৬ সালের সেপ্টেম্বরে এক পর্বতারোহীর নিখোঁজ হওয়ার ঘটনা খবর হয়েছিল। পুলিসের কাছে ঘটনা নথিভুক্তও করা হয়েছিল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Justin Trudeau: শেষ হয়ে গেল আঠারো বছরের উষ্ণ মধুর দাম্পত্য! কানাডার প্রধানমন্ত্রী এখন বিবাহবিচ্ছিন্ন...


তবে সে সময়ে পুলিস এ ব্যাপারে বিশেষ কিছু তথ্য সংগ্রহ করে উঠতে পারেনি বলেই জানা গিয়েছে। না তারা নিখোঁজ পর্বতারোহীর পরিচয় উদ্ধার করতে পেরেছিল, না তারা ঠিক কী দুর্ঘটনা ঘটেছিল, সে বিষয়ে কোনও তথ্য হাজির করতে পেরেছিল। 


তবে পরিবেশবিদেরা এই তথ্য হাজির করতে পেরেছিল যে, যে হিমবাহে ঘটনাটি ঘটেছিল, সেটি ক্রমশ গলছে। এবং এক দশকে সেটি অনেকটাই গলেছে। গলেছে মানে এটি ক্রমশ পিছিয়ে যাচ্ছে।


আরও পড়ুন: Typhoon Khanun: ধেয়ে আসছে দশকের সবচেয়ে ভয়ংকর ঝড়! ঘণ্টায় কত কিমি বেগে হাওয়া বইবে জানেন?


গত বছর ১৯৬৮ সালে আলেটস্চ গ্লেসিয়ারে ভেঙে-পড়া একটি প্লেনের ভগ্নাবশেষ উদ্ধার হয়েছিল। মাথেরনে ১৯৭০ সালে তুষারঝড়ের মুখে পড়া দুই জাপানি পর্বতারোহীর দেহ উদ্ধার হয়েছিল ২০১৫ সালে। ডিএনএ টেস্ট করে তাঁদের পরিচয়ের ব্যাপারে নিশ্চিন্ত হওয়া গিয়েছিল। এই মাথেরনেই ১৯৭৯ সাল নাগাদ নিখোঁজ হওয়া ব্রিটিশ পর্বতারোহীর দেহ হেলিকপ্টারের সাহায্যে চিহ্নিত ও উদ্ধার করা সম্ভব হয়েছিল।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)