ফের কেঁপে উঠল দ্বীপ, কম্পনের কেন্দ্র ১১২ কিলোমিটার গভীরে! সুনামি-সতর্কতা আছে?

জানা গিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রটি ছিল পশ্চিম জাভার বানজার শহর থেকে ১৮ কিলোমিটার দক্ষিণপূর্বে, মাটির ১১২ কিলোমিটার গভীরে!

Updated By: Dec 4, 2022, 12:16 PM IST
ফের কেঁপে উঠল দ্বীপ, কম্পনের কেন্দ্র ১১২ কিলোমিটার গভীরে! সুনামি-সতর্কতা আছে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আবারও কেঁপে উঠল ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভা। শনিবার সেখানে ভূমিকম্প হল। রিখটার স্কেলে শনিবারের এই ভূকম্পনের মাত্রা ছিল ৫.৭। গত মাসে এই এলাকাতেই ভূমিকম্পে প্রাণ হারিয়েছিলেন অন্তত ৩৩০ জন! আমেরিকার জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্র ছিল পশ্চিম জাভার বানজার শহর থেকে ১৮ কিলোমিটার দক্ষিণপূর্বে মাটির ১১২ কিলোমিটার গভীরে। কোনও মৃত্যুর খবর নেই, নেই কারও আহত হওয়ার খবরও। শনিবারের এই কম্পনের জেরে রাজধানী জাকার্তার বহুতল কেঁপে উঠেছিল। দেশের পশ্চিমদিকে অবস্থিত গারুট শহরেও কম্পন টের পাওয়া গিয়েছে। যদিও সুনামির পূর্বাভাস জারি করেনি আবহাওয়া দফতর।

আরও পড়ুন: Mauna Loa: প্রায় ৪০ বছর বাদে ঘুম ভেঙে জেগে উঠল দৈত্য! আগুন-তুবড়ি আগ্নেয়গিরির আকাশে...

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প অবশ্য নতুন নয়। ভৌগোলিক অবস্থানের কারণে এখানে প্রায়শই ভূকম্পন ঘটে, অগ্ন্যুৎপাত ঘটে। ভূগর্ভে টেকটনিক প্লেটের অবিরত সংঘর্ষ হচ্ছে। সে কারণেই এখানকার ভূমি অস্থির। 

গত মাসে পশ্চিম জাভায় ভূমিকম্পে তিনশোরও বেশি মানুষ মারা গিয়েছিলেন। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫.৬। এই ভূমিকম্পে কেঁপে উঠেছিল ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। ভূমিকম্পের উপকেন্দ্র ছিল পশ্চিম জাভার সিয়ানজুরে, মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে। ভয়াল এই ভূমিকম্পে ইন্দোনেশিয়ার মাটি কেঁপে উঠতেই ফিরে এসেছিল সুনামির বিভীষিকাময় স্মৃতিও। এই সংক্রান্ত কিছু ভিডিয়োও প্রকাশিত হয়েছিল। সেখানে দেখা গিয়েছিল, বেশ কিছু হাইরাইজ ভেঙে পড়ছে, চারদিকে ধ্বংসস্তূপ। যোগাযোগব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল।

গত বছর জানুয়ারিতেও ঘটেছিল এক ভয়ংকর ভূমিকম্প। সুলাওয়েসি দ্বীপে ঘটা সেই ভূমিকম্পে প্রাণ হারিয়েছিলেন শতাধিক। রিখটার স্কেলে যে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.২।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)