Afghanistan: কাবুল বিমানবন্দরে হামলার পেছনে পাকিস্তানের ISIS মুখ ফারুকি!

পাকিস্তানের তেহরিক-ই-তালিবান ও লস্করের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে ফারুকির 

Updated By: Aug 27, 2021, 04:05 PM IST
Afghanistan: কাবুল বিমানবন্দরে হামলার পেছনে পাকিস্তানের ISIS মুখ ফারুকি!

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের বাইরে জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করেছে আইএসআইএসের আফগানিস্তান শাখা বা আইএসআইএস কে। এনিয়ে আগেই দায় অস্বীকার করেছিল তালিবান। বিদেশের একাধিক দেশ কাবুলে দায়েশ বা ISIS যে হামলার ছক কষছে তা আগেই বলা হয়েছিল। কিন্তু ওই হামলার মাথা কে? আফগানিস্তান সূত্রে সংবাদমাধ্য়মের খবর ওই বিস্ফোরণের শিকড় পাকিস্তানে।

আরও পড়ুন-University of Calcutta: অতিমারিতে ফি নিয়ে বড় ঘোষণা কলকাতা বিশ্ববিদ্যালয়ের

সংবাদমধ্যমের খবর, কাবুল বিমানবন্দরে হামলার পেছনে রয়েছে পাকিস্তানের আইএসআইএস(ISIS) নেতা আমির আবদুল্লা ফারুকি। এই ফারুকিই পাকিস্তানে আইএসএইএসের প্রধান মুখ। পাকিস্তানের গোয়েন্দা সংস্থাও এরকম একটি হামলার আশঙ্কা প্রকাশ করা হচ্ছিল। তাই কাবুল বিস্ফোরণের সঙ্গে ফারুকির যোগ থাকার সম্ভাবনা প্রবল।

কে এই ফারুকি

পাকিস্তানের তেহরিক-ই-তালিবান ও লস্করের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে ফারুকির ।  খাইবার পাখতুনখাওয়ার আইএসআইএস নেতা জিয়া উল হকের জায়গা নিয়েছে ফারুকি। তালিবান কাবুল দখল করার পরই এই ফারুকিকে জেল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন-পিপিই কিট দুর্নীতি নিয়ে সরব, দক্ষিণ আফ্রিকায় খুন ভারতীয় বংশোদ্ভূত মহিলা

উল্লেখ্য, কাবুল হামলার আগেই মার্কিন যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া তাদের নাগরিককে কোনও নিরাপদ জায়গায় চলে যেতে বলে। বিস্ফোরণের পর মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, বিস্ফোরণের সঙ্গে যারা জড়িত তাদের ছেড়ে কথা বলা হবে না। ফলে মনে করা হচ্ছে, ৩১ অগাস্ট পর্যন্ত বিদেশিদের আফগানিস্তান ছেড়ে যাওয়ার যে নির্দেশ দেওয়া হয়েছে তা পিছিয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, গতকাল ওই হামলায় এখনও পর্যন্ত ৯৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১৫০ জনেরও বেশি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.