Taliban bans: 'খেলাধুলো করতে পারবে না মহিলারা', আফগান প্রদেশে নয়া তালিবানি ফতোয়া

কারণ হিসেবে তালিবানদের দাবি, স্পোর্টসে মহিলাদের শরীর দেখা যায়।

Updated By: Jan 6, 2022, 02:24 PM IST
Taliban bans: 'খেলাধুলো করতে পারবে না মহিলারা', আফগান প্রদেশে নয়া তালিবানি ফতোয়া
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকেই মহিলাদের উপর নানা রমক ফতোয়া জারি করেছেন তালিবানিরা। কখনও চাকরি করতে না দেওয়া তো কখনও পুরুষ সঙ্গী ছাড়া বাইরে না বেরনো। আস্তে আস্তে বন্ধ হয়ে যাচ্ছে সবই। এবার সে দেশের কোনও মহিলাকে খোলাধুলোয় অংশ নেওয়ার ক্ষেত্রে জারি হল নিষেধাজ্ঞা। কারণ হিসেবে তালিবানদের দাবি, স্পোর্টসে মহিলাদের শরীর দেখা যায়। তাই তা থেকে বিরত থাকতে বলা হয়েছে। প্রসঙ্গত,আগে ক্রিকেটের ক্ষেত্রেও সেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

টোলো নিউজ রিপোর্ট  অনুযায়ী, "তারা (Islamic Emirate) অ্যাথলেটিকের (মহিলাদের জন্য) অনুমতি দেয় না। যদিও মহিলাদের এই বিভাগটি অতীতে আলাদা ছিল এবং এখনও আলাদা করা হয়েছে। কোচও একজন মহিলা, পুরুষ নয়। তবুও (মহিলাদের জন্য)  তাদের ব্যায়াম করতে দেওয়া হবে!” বলেছেন একটি স্পোর্টস ক্লাবের প্রধান হাফিজুল্লাহ আবাসি। 

তায়কোন্ডো এবং পর্বতারোহণের প্রশিক্ষক তাহিরা সুলতানি বলেন, "তালিবানরা ক্ষমতায় আসার পর থেকে,ব্যায়াম করার অনুমতি দেওয়া হয়নি। প্রশিক্ষণের জন্য অনেক স্পোর্টস ক্লাবকে রেফার করেছি। কিন্তু দুর্ভাগ্যবশত, তারা বলেছে যে মহিলাদের বিভাগটি বন্ধ রয়েছে"। যদিও গত আট বছরে তিনি জাতীয় পর্যায়ের পাশাপাশি বিদেশেও পুরস্কার অর্জন করেছেন।

আরও পড়ুন, মার্কিন মুলুকে ওমিক্রন ঢেউ, ডেল্টাকেও ছাপিয়ে গেল দৈনিক আক্রান্তের সংখ্যা

"গত ছয় বছরে আমার অনেক ইচ্ছা এবং উচ্চাকাঙ্ক্ষা ছিল। আমি যে কোনও উপায়ে আফগানিস্তানের পতাকা বিশ্বের কাছে তুলে ধরতে চেয়েছিলাম," বলছেন জাতীয় জুজুতসু দলের সদস্য আরিজো আহমাদি। এদিকে, ইসলামিক আমিরাত বলেছে যে ইসলামী মূল্যবোধ এবং আফগান সংস্কৃতির উপর ভিত্তি করে মহিলাদের খেলাধুলার অনুমতি দেবে।

প্রসঙ্গত, আফগানিস্তানে নতুন সরকারের ঘোষণা করে তালিবান। মোল্লা হাসান আখন্দের নেতৃত্বে সেই সরকার গঠন হতে চলেছে। যদিও, এই সরকারকে অস্থায়ী বলে ঘোষণা করেছেন তালিবান নেতারা।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App       

.