Taliban: তালিবানের পাঁচ সদস্যর দলই শাসন করতে পারে আফগানিস্তান

আফগানিস্তানে তালিবানি সরকার গঠনের কাজ শুরু হল জোরকদমে। 

Updated By: Aug 24, 2021, 02:21 PM IST
Taliban: তালিবানের পাঁচ সদস্যর দলই শাসন করতে পারে আফগানিস্তান
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে তালিবানি সরকার গঠনের কাজ শুরু হল জোরকদমে। তা নিয়ে বৈঠকে বসে ১২ সদস্যর একটি কাউন্সিল। এঁদের মধ্যে ৫ সদস্যকে নিয়ে তৈরি হবে কোর কাউন্সিল। আফগান সরকার চালাবে এঁরাই, এমনটাই সূত্রের খবর। বাকি ৭ জনের কাউন্সিল থাকবে অন্যান্য দায়িত্বে।  

সেই কোর কাউন্সিলে নাম দেওয়া হয়েছে আবদুল ঘনি বেরাদর (তালিবান প্রতিষ্ঠাতার পুত্র), আফগানিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি হামিদ কারজাই,  মোল্লা ইয়াকুব, খলিল-উর-রেহমান হাক্কানি, আবদুল্লাহ আবদুল্লাহ, হামিদ হানিফ আতমার এবং গুলবুদ্দিন হেকমতিয়ার। এঁদের সকলকে কোর কাউন্সিলে অন্তর্ভুক্তের বিষয়ে বাকির একমত হয়েছেন বলেই খবর সূত্রের।

আরও পড়ুন, Afghanistan: কাবুল থেকে অপহৃত ইউক্রেনের বিমান, উড়িয়ে নিয়ে যাওয়া হল ইরানে!

এও জানান হয়েছে যে এখনই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে কথাবার্তা চলছে। আফগান ন্যাশনাল আর্মি মার্শাল আবদুল রশিদ দস্তুম এবং প্রাক্তন বালখ এলাকার গভর্নর আট্টা মাহমুদ নুরকে এই কাউন্সিল থেকে বাদ রাখা হতে পারে বলে খবর।

উল্লেখ্য, আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর তালিবানের যেসব শীর্ষস্থানীয় নেতা রয়েছেন। এঁদের মধ্যে মোল্লাহ বেরাদর অন্যতম ছিলেন। নতুন আফগান সরকারে তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন, এমনটাই মত ওয়াকিবহাল মহলের। যুক্তরাষ্ট্রের সামরিক অভিযানে ২০০১ সালে তালিবান সরকার উৎখাত হওয়ার পর তিনি এই গ্রুপটির অত্যন্ত গুরুত্বপূর্ণ নেতা হয়ে ওঠেন তিনি। তাই এবারের কোর কাউন্সিলে তিনি অন্যতম ভূমিকা নিতে পারেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.