৮ বছর পর জালে মিলল ৬০০ কেজির কুমির

বনদফতরের কর্তৃপক্ষ জানিয়েছে, কুমিরটিকে লোকালয় থেকে দূরে নিরাপদ স্থানে রাখা হয়েছে। কর্তৃপক্ষের প্রধান ট্রেসি ডালডিগ জানাচ্ছেন,  প্রতিবছরই ক্যাথেরাইন নদী থেকে ‘বিক্ষুব্ধ’ কুমির উদ্ধার করে অন্যত্র রাখা হয়

Updated By: Jul 10, 2018, 03:31 PM IST
৮ বছর পর জালে মিলল ৬০০ কেজির কুমির
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: আট বছর পর অবশেষে জালে দৈত্যকার কুমির। ওজন প্রায় ৬০০ কিলোগ্রাম। লম্বায় ১৫ ফুটের বেশি। এতবড় কুমির অস্ট্রেলিয়ার ক্যাথেরাইন নদীতে বিরল বলে মনে করছেন বন্যপ্রাণ বিশেষজ্ঞরা।

জানা যাচ্ছে, ২০১০ সালে প্রথম এই কুমিরটিকে শনাক্ত করা গিয়েছিল। এরপর তাকে ধরার জন্য নানা ফন্দি ফিকির আঁটলেও এতদিন তার টিকিটুকু ছোঁয়া যায়নি। মঙ্গলবার নর্দান টেরিটরি ওয়াইল্ডলাইফ কর্তৃপক্ষের অভিযানে ধরা পড়ে কুমিরটি। মনে করা হচ্ছে তার বয়স ৬০ বছরের বেশি।

আরও পড়ুন- বিমানবন্দর বিক্রি করতে চাইছে শ্রীলঙ্কা, ভারত কিনলে লাভ কী?

বনদফতরের কর্তৃপক্ষ জানিয়েছে, কুমিরটিকে লোকালয় থেকে দূরে নিরাপদ স্থানে রাখা হয়েছে। কর্তৃপক্ষের প্রধান ট্রেসি ডালডিগ জানাচ্ছেন,  প্রতিবছরই ক্যাথেরাইন নদী থেকে ‘বিক্ষুব্ধ’ কুমির উদ্ধার করে অন্যত্র রাখা হয়। এ বারও সেই অভিযানে নামা হয়েছিল। তবে, ‘মূল অভিযুক্তকে’ এভাবে ধরা যাবে আশা করা যায়নি।

আরও পড়ুন- সাবমেরিন নিয়ে থাইল্যান্ডের গুহায় পৌঁছে গেলেন স্পেসএক্সের সিইও

ক্যাথেরাইন নদীতে প্রচুর নোনা জলের কুমির লক্ষ্য করা যায়। ১৯৭০ সালে কুমির শিকার নিষিদ্ধ হওয়ার ফলে তাদের দ্বিগুণ বংশবিস্তার হয়েছে বলে জানাচ্ছেন ডালডিগ। প্রতি বছর কমপক্ষে ২ জন কুমিরের শিকার হয়।   

আরও পড়ুন- সাবমেরিন নিয়ে থাইল্যান্ডের গুহায় পৌঁছে গেলেন স্পেসএক্সের সিইও

.