বিশ্বমঞ্চে ফের বাঙালির মুখ উজ্জ্বল করলেন অমর্ত্য

প্রথম বাঙালি হিসেবে ফ্রাঙ্কফুর্ট বইমেলা শান্তি পুরস্কার পেলেন অমর্ত্য সেন  

Updated By: Oct 19, 2020, 12:44 PM IST
বিশ্বমঞ্চে ফের বাঙালির মুখ উজ্জ্বল করলেন অমর্ত্য

নিজস্ব প্রতিবেদন: আবার তাঁর হাত ধরে বিশ্বমঞ্চে সম্মানিত বাঙালি! জার্মানির ফ্রাঙ্কফুর্ট বইমেলার ঐতিহ্যবাহী শান্তি পুরস্কার পেলেন ভারতীয় অর্থনীতিবিদ ও নোবেলজয়ী অমর্ত্য সেন। এই প্রথম কোনও বাঙালি তথা ভারতীয় এই পুরস্কার পেলেন।

ফ্রাঙ্কফুর্টে এ বার ভার্চুয়াল বইমেলা হচ্ছে। সারা বিশ্বের প্রকাশক ও লেখকেরা অনলাইনের মাধ্যমে বইমেলায় অংশ নিয়েছেন। রবিবার সকালে ফ্রাঙ্কফুর্টের বিখ্যাত পাউল গির্জায় অতিথিদের উপস্থিতিতে আনুষ্ঠানিক ভাবে শান্তি পুরস্কার ঘোষণা করা হয়। ১৯৫০ সাল থেকে ফ্রাঙ্কফুর্ট বইমেলায় জার্মান বই প্রকাশক ও ব্যবসায়ীদের উদ্যোগে এই পুরস্কার দেওয়া হচ্ছে। অমর্ত্যের আগে এই পুরস্কার যাঁরা পেয়েছেন তাঁদের মধ্যে আছেন অক্তাভিও পাজ, ইহুদি মেনুহিন, ওরহান পামুক, চিনুয়া আচেবের মতো ব্যক্তিত্ব।

বহু দিন ধরে বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে ন্যায়বিচারের প্রশ্ন তুলছেন অমর্ত্য সেন। শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক বৈষম্যের বিরুদ্ধে বরাবর গলা তুলেছেন তিনি। কোনও দেশের গণতান্ত্রিক কাঠামো সেই দেশের দারিদ্র্য, ক্ষুধা ও ব্যাধি থেকে মুক্তির ক্ষেত্রে কী ভাবে সম্পর্কিত, তা নিয়ে প্রচুর গবেষণা আছে তাঁর। মানবিক বিকাশের সূচক সক্ষমতার ধারণাগুলিও তিনি তাঁর কাজের মাধ্যমে উপস্থাপন করে চলেছেন, যার ভিত্তিতে সমান সুযোগ ও মানবিক জীবনযাত্রার মূল্যায়ন করা যায়।

পুরস্কার কমিটির বিচারকদের মাথায় এ সবই ছিল। তাঁরা বলেছেন, এ বছর ফ্রাঙ্কফুর্ট বইমেলা থেকে ভারতীয় অর্থনীতিবিদ, দার্শনিক ও নোবেল পুরস্কার বিজয়ী অমর্ত্য সেনকে শান্তি পুরস্কার দেওয়া হচ্ছে।

অমর্ত্য সেন ফ্রাঙ্কফুর্টের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অবশ্য উপস্থিত হতে পারেননি। অনুষ্ঠানটির প্রধান অতিথি ও জার্মানির প্রেসিডেন্ট অমর্ত্য সেনের প্রশংসা করে বিবৃতি দিয়েছেন।

আরও পড়ুন: জুলাই থেকেই গোষ্ঠী সংক্রমণ বঙ্গে! মানল কেন্দ্র