এই প্রথম ভারতে আসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন , ঘুরে দেখবেন গুজরাত

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলা যুদ্ধ, ইন্দো-প্যাসিফিক অঞ্চল সম্পর্কিত বিষয় ও বাণিজ্য চুক্তি নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হতে পারে ৷

Updated By: Apr 17, 2022, 09:06 AM IST
এই প্রথম ভারতে আসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন , ঘুরে দেখবেন গুজরাত
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই এই সপ্তাহেই ভারত সফরে আসছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন (British Prime Minister Boris Johnson) ৷ উদ্দেশ্য— ভারতের সঙ্গে পাঁচ হাজার কোটি পাউন্ডের বাণিজ্যচুক্তি পাকা করা। কেন্দ্রীয় সরকারের একটি সূত্র থেকে এমনই খবর পাওয়া গিয়েছে । রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলা যুদ্ধ, ইন্দো-প্যাসিফিক অঞ্চল সম্পর্কিত বিষয় ও বাণিজ্য চুক্তি নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হতে পারে ৷

আহমেদাবাদ থেকে ভারত সফর শুরু করবেন বরিস জনসন। এটাই তাঁর প্রথম ভারত সফর। দেশের প্রথম সারির ব্যবসায়ীদের সঙ্গে দেখা করবেন এবং ব্রিটেন ও ভারতের সমৃদ্ধশালী বাণিজ্য এবং জনগণের সংযোগ নিয়ে আলোচনা করবেন। এই প্রথমবার কোনও ব্রিটিশ প্রধানমন্ত্রী গুজরাট সফর করবেন। প্রসঙ্গত, ব্রিটিশ ও ভারতীয়দের বেশকিছু জনসাধারণের পৈতৃকবাড়িও রয়েছে ব্রিটেনে। 

সফরের আগে বরিস বলেন, "যেহেতু আমরা স্বৈরাচারী রাষ্ট্রগুলির থেকে আমাদের শান্তি ও সমৃদ্ধির হুমকি আসে সেই কারণে গণতন্ত্র এবং বন্ধুদের সঙ্গে থাকা অত্যাবশ্যক ৷ ভারত একটি প্রধান অর্থনৈতিক শক্তি এবং বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসাবে একটি অত্যন্ত মূল্যবান এই অনিশ্চিত সময়ে যুক্তরাজ্যের জন্য কৌশলগত অংশীদার।"

গুজরাটে, বরিস ব্রিটেন এবং ভারত উভয়ের মূল শিল্পে একটি বড় বিনিয়োগের ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে। ঘরে বসে চাকরি বৃদ্ধি পাশাপাশি অত্যাধুনিক বিজ্ঞান, স্বাস্থ্য ও প্রযুক্তিতে নতুন সহযোগিতার কথা বলবেন।

আরও পড়ুন, Imran Khan: বিদেশে বসবাসকারী পাক নাগরিকদের থেকে টাকা চাইছেন ইমরান, চরমে আর্থিক সংকট?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.