২০১৫ সালের 'টাইম পার্সন অফ দি ইয়ার' হলেন অ্যাঞ্চেলা মর্কেল

আইএস নেতা আবু বকর আল বাগদাদি, মার্কিন রাষ্ট্রপতি পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পদের পিছনে ফেলে ২০১৫ সালের টাইম পার্সন অফ দি ইয়ার নির্বাচিত হলেন জার্মান চ্যান্সেলার অ্যাঞ্চেলা মর্কেল।

Updated By: Dec 9, 2015, 08:50 PM IST
২০১৫ সালের 'টাইম পার্সন অফ দি ইয়ার' হলেন অ্যাঞ্চেলা মর্কেল

ওয়েব ডেস্ক: আইএস নেতা আবু বকর আল বাগদাদি, মার্কিন রাষ্ট্রপতি পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পদের পিছনে ফেলে ২০১৫ সালের টাইম পার্সন অফ দি ইয়ার নির্বাচিত হলেন জার্মান চ্যান্সেলার অ্যাঞ্চেলা মর্কেল। দ্বিতীয় স্থানে থাকলেন আইএস নেতা আবু বকর আল বাগদাদি।

সীমান্তহীন ইউরোপের অর্থনৈতিক অস্থিরতা ও শরণার্থী সমস্যা যেভাবে শক্ত হাতে সামলেছেন মর্কেল তার জন্যই টাইম ম্যাগাজিনের বিচারে বর্ষসেরা ব্যক্তি নির্বাচিত হলেন ৬১ বছরের এই জার্মানির এই পয়লা নম্বর ব্যক্তি। ১৯৮৬ সালের পর প্রথমবার কোনও মহিলা টাইম পার্সন অফ দি ইয়ার হলেন। ১৯৮৬ সালে এই পুরস্কার পেয়েছিলেন ফিলপিন্সের মহিলা রাষ্ট্রপতি কোরাজোন আকুইনো।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী,  গুগল সিইও সুন্দর পিচাই সহ ৫৮ জনকে টাইম পার্সন অফ দি ইয়ারের জন্য মনোনিত করা হয়েছিল। সেখানে থেকে ৮ জনকে চূড়ান্ত মনোনয়ন করা হয়েছিল। তাতে ছিলেন না মোদী, পিচাইরা। চূড়ান্ত ৮ জনের তালিকায় ছিলেন আইএস নেতা বাগাদাদি,   মার্কিন রাষ্ট্রপতি পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প, ইরানের প্রেসিডেন্ট হাসান রোউহানি, উবেরের সিইও ট্রাভিস কালানিক, লিঙ্গ পরিবর্তন করে সাড়া ফেলে দেওয়া সেলেন ক্যাটলাইন জেনার। কিন্তু সবাইকে টেক্কা দিয়ে শরণার্থি ইস্যুতে সদর্থক ভূমিকা নেওয়া মর্কেলকেই বর্ষসেরা বেছে নিল টাইম ম্যাগাজিন।

গতবার এই পুরস্কার জিতেছিল ইবোলা রোগের বিরুদ্ধে লড়াই করা যোদ্ধারা। ২০১৩ সালে টাইম পার্সন অফ দি ইয়ার হয়েছিলেন পোপ ফ্রান্সিস।

.