অ্যান্টিবডি লড়তে পারে মাত্র পাঁচ-সাত মাস, দাবি বিজ্ঞানীদের

ক বার করোনা সংক্রমণ হলে, শরীরে যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়, তা মাত্র পাঁচ মাস স্থায়ী হয়

Updated By: Oct 15, 2020, 11:46 AM IST
অ্যান্টিবডি লড়তে পারে মাত্র পাঁচ-সাত মাস, দাবি বিজ্ঞানীদের

নিজস্ব সংবাদদাতা: এতদিন অনেকেই নিশ্চিত থাকতেন এই ভেবে যে, একবার করোনা হয়ে গেলে আর কোনও ভয় নেই। সে ধারণা যে খুব ঠিক নয়, সেটাই এ বার পরিষ্কার করলেন বিজ্ঞানীরা।

এক বার করোনা সংক্রমণ হলে, শরীরে যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়, তা মাত্র পাঁচ মাস স্থায়ী হয়। অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক এই দাবি করলেন। এই দলের নেতৃত্বে রয়েছেন এক বাঙালি-মার্কিন গবেষক।

৬ হাজার করোনা-আক্রান্তকে নিয়ে পরীক্ষা করে দেখে অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এই দলটি। তাদের তরফে জানানো হয়, তারা দেখেছেন, পাঁচ-সাত মাস পর্যন্ত শরীরে করোনার অ্যান্টিবডি রয়েছে। করোনা-সংক্রমিত হওয়ার পরে বেশি দিন ভাইরাসটিকে প্রতিরোধ করার ক্ষমতা কেন থাকছে না-- এই প্রশ্নের উত্তর পেতেই তদন্ত শুরু করেছিলেন তাঁরা। একটি জার্নালে এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।

বিষয়টির ব্যাখ্যাও দিয়েছেন বিজ্ঞানীরা। প্রথম যখন ভাইরাস শরীরে সংক্রমণ ঘটায়, শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা ভাইরাসের বিরুদ্ধে দ্রুত যুদ্ধ শুরু করার জন্য অ্যান্টিবডি তৈরির দায়িত্ব দেয় প্লাজমাকে। সংক্রমণের ১৪ দিন পরেই রক্তে এই অ্যান্টিবডির উপস্থিতি পাওয়া যায়। দ্বিতীয় ধাপে, দীর্ঘস্থায়ী প্লাজমা কোষ উচ্চমানের অ্যান্টিবডি তৈরি করে। তাতে দীর্ঘমেয়াদি ইমিউনিটি তৈরি হয়। বিজ্ঞানীদের বিশ্বাস, পাঁচ-সাত মাস অ্যান্টিবডি ভাল ভাবে শরীরে থেকে যায়। তার পরেও আরও কিছু দিন ইমিউনিটি থাকে।

আরও পড়ুন: করোনা ভ্যাকসিনে রুশ বিপ্লব! দ্বিতীয় ভ্যাকসিনে ছাড়পত্র, তৈরি তৃতীয়টিও

.