জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভ্লাদিমির পুতিনের অভ্যন্তরীণ বৃত্তের একজন সদস্য জাকে পুতিনের ব্রেন বলে মনে করা হয় সেই আলেকজান্ডার ডুগিনের উপর এক প্রাণঘাতী হামলা হয়েছে বলে জানা গিয়েছে। যদিও এই গাড়ি বোমা বিস্ফোরণের হাত থেকে খুব আল্পের জন্য তিনি নিজে প্রানে বাঁচলেও এই আক্রমনে তাঁর মেয়ের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। আলেকজান্ডার ডুগিন, একজন ফ্যাসিবাদী রাজনৈতিক কৌশলবিদ। তাকে 'পুতিনের দার্শনিক' বলে ডাকা হয়। মস্কোর উপকণ্ঠে এই হামলার লক্ষ্য তিনিই ছিলেন বলে অভিযোগ করা হয়েছে। তাঁর পরিবর্তে তার মেয়ে দারিয়া দুগিন, যিনি একজন রাশিয়ান নাগরিক, শনিবার বলশিয়ে ভায়াজিওমি গ্রামের কাছে একটি প্রধান সড়কে হওয়া এই বিস্ফোরণে মারা গিয়েছেন বলে মনে করা হচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তার বাবাকে আলেকজান্ডার দুগিনকে ভ্লাদিমির পুতিনের ইউক্রেন আক্রমণের মূল স্থপতিদের একজন বলে মনে করা হয়। ঘটনাস্থল থেকে পাওয়া ভিডিয়োতে দেখা গিয়েছেন একটি ল্যান্ড ক্রুজার প্রাডো আগুনে পুড়ে গিয়েছে। ঘটনাস্থলে দমকলের একটি ইঞ্জিনও দেখা গিয়েছে।


হামলার উদ্দেশ্য এবং লক্ষ্য সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। যদিও জানা গিয়েছে যে পুতিনের একজন সহযোগী অভিযোগ করেছেন যে ইউক্রেনীয় ‘সন্ত্রাসীবাদীরা’ এই ঘটনার পিছনে রয়েছে।


পূর্ব ইউক্রেনের ক্রেমলিনপন্থী বিচ্ছিন্নতাবাদী অঞ্চল, ডনেৎস্ক পিপলস রিপাবলিকের প্রধান ডেনিস পুশিলিন টেলিগ্রামে জানিয়েছেন ‘ইউক্রেনীয় সরকারের সন্ত্রাসবাদীরা আলেকজান্ডার ডুগিনকে হত্যা করার চেষ্টা করে, তার মেয়েকে হত্যা করেছে... একটি গাড়িতে। দারিয়ার একজন সত্যিকারের রাশিয়ান মেয়ে’।


আলেকজান্ডার ডুগিনের সঙ্গে রাশিয়ার সরকারের কোনও সরাসরি যোগাযোগ নেই। ডুগিন একবার লিখেছিলেন যে আমেরিকাকে চ্যালেঞ্জ করার জন্য একটি টোটালিটারিয়ান রাশিয়ান রাষ্ট্র তৈরি হতে হবে যাকে ডাবলিনের মতো দূরবর্তী পশ্চিমে ইউরোপকেও নিয়ন্ত্রণ করতে হবে। তবে, তাকে 'নতুন রাশিয়া' স্লোগানের সৃষ্টিকর্তা বলে মনে করা হয়। ২০১৪ সালে ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার ঘটনাকে ন্যায্যতা দেওয়ার জন্য এই স্লোগান ব্যবহার করেন পুতিন।


আরও পড়ুন:  Europe's Drought: শুকোচ্ছে নদী-হ্রদ, এদিকে শুকনো নদীখাতের দিকে তাকিয়ে তাজ্জব খরাক্লিষ্ট ইউরোপ...


ডুগিন বলেন যে রাশিয়া ইউক্রেনের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার না করতে পারলে ‘সমস্ত ইউরেশিয়ার জন্য তা একটি বিশাল বিপদ’ হবে। আমেরিকায় রাশিয়াপন্থী বাহিনী নিয়োগের চেষ্টা করার অভিযোগে ২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্র তাকে স্যাঙ্কশন করে।


আরেকটি সন্দেহজনক ইউক্রেনীয় হামলায়, ক্রিমিয়ায় রাশিয়ার নৌ সদর দফতরে একটি ড্রোন হামলার ফলে একটি বড় বিস্ফোরণ ঘটে। সেবাস্তোপলের গভর্নর মিখাইল রাজভোজায়েভ টেলিগ্রামে হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি লিখেছেন ‘দুর্ভাগ্যবশত, [ড্রোন] গুলি করা হয়নি, যদিও তারা ছোট অস্ত্র দিয়ে উপসাগরে কাজ করেছিল। কোনও দুরঘতনা ঘটেনি’।


গত সপ্তাহে ইউক্রেন ক্রিমিয়াতে তাদের বিমানঘাঁটিতে হামলা চালিয়ে রাশিয়ার প্রতি পাল্টা আঘাত করে। এই বিস্ফোরণে তিনজন আহত হয়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)