Europe's Drought: শুকোচ্ছে নদী-হ্রদ, এদিকে শুকনো নদীখাতের দিকে তাকিয়ে তাজ্জব খরাক্লিষ্ট ইউরোপ...

ইউরোপ জুড়ে কয়েক সপ্তাহের খরার কারণে বিভিন্ন নদী ও হ্রদের জলস্তর নীচে নেমে গিয়েছে। আর এতে এতদিন জলের নীচে ডুবে থাকা বিভিন্ন প্রাচীন প্রত্নসম্পদ দৃশ্যমান হচ্ছে। এতে কেউ কেউ অতীতের খরার স্মৃতি মনে করে আতঙ্কিত হয়ে পড়েছেন যেমন, তেমনই আবার কেউ কেউ প্রাগৈতিহাসিক সম্পদগুলি দেখতে পেয়ে আনন্দ পাচ্ছেন।

| Aug 20, 2022, 18:49 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: খরা অত্যন্ত নেতিবাচক এক ব্যাপার। প্রকৃতির উপর তা নানা কুপ্রভাব ফেলে। না জনজীবনেরও ক্ষতি করে। কিন্তু কখনও কখনও কোনও নেতিবাচক বিষয় থেকে ইতিবাচকতাও বেরিয়ে আসে। যেমন  এল এই ইউরোপের খরার সময়ে। ইউরোপ জুড়ে কয়েক সপ্তাহের খরার কারণে বিভিন্ন নদী ও হ্রদের জলস্তর নীচে নেমে গিয়েছে। আর এতে এতদিন জলের নীচে ডুবে থাকা বিভিন্ন প্রাচীন প্রত্নসম্পদ দৃশ্যমান হচ্ছে। এতে কেউ কেউ অতীতের খরার স্মৃতি মনে করে আতঙ্কিত হয়ে পড়েছেন যেমন, তেমনই আবার কেউ কেউ প্রাগৈতিহাসিক সম্পদগুলি দেখতে পেয়ে আনন্দ পাচ্ছেন। 

1/6

ভয়াবহ খরার কবলে

কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরার কবলে পড়েছে স্পেন। খরা নিয়ে এই আশঙ্কার মধ্যেও অবশ্য স্প্যানিশ স্টোনহেঞ্জ নামে প্রাগৈতিহাসিক পাথর দেখা যাচ্ছে। যা নিয়ে প্রত্নতাত্ত্বিকেরা খুবই আনন্দিত। দোলমেন অব গুয়াদালপেরাল নামে পরিচিত ওই পাথর সি সেরেস প্রদেশে ভালদেকানাস রিজার্ভার নামের জল সংরক্ষণাগারের এক কোণে দেখা যাচ্ছে। সংশ্লিষ্ট মহল বলছে, ওখানে জলস্তর ধারণক্ষমতার চেয়ে ২৮ শতাংশ কম।

2/6

হাঙ্গার স্টোনস

জার্মান প্রত্নতাত্ত্বিক হুগো ওবেরমায়ের ১৯২৬ সালে এটি আবিষ্কার করেছিলেন। ১৯৬৩ সালে ফ্রান্সিসকো ফ্রাংকোর স্বৈরশাসনের অধীন গ্রাম উন্নয়ন প্রকল্পের আওতায় ওই এলাকা জলে ডুবিয়ে দেওয়া হয়। তখন থেকে এ পাথর মাত্র চারবার দৃশ্যমান হয়েছে। জার্মানির রাইন নদী ঘেঁষে আবারও দৃশ্যমান হয়েছে হাঙ্গার স্টোনস। এ পাথরগুলি স্থানীয় লোকজনের মধ্যে পূর্ববর্তী খরার স্মৃতি ফিরিয়ে এনেছে। 

3/6

পূর্ববর্তী খরার দুর্দশা

সাম্প্রতিক সপ্তাহগুলিতে জার্মানির দীর্ঘতম নদী ঘেঁষে এমন আরও কিছু পাথর দেখা গেছে। তবে এসব পাথর পুনর্দৃশ্যমান হওয়ায় অনেকে পূর্ববর্তী খরাগুলির সময়ের দুর্দশার কথা মনে করে আতঙ্কিত হয়ে পড়ছেন।

4/6

দানিয়ুবে কমেছে জল

খরার কারণে প্রায় এক শতাব্দী পর ইউরোপের দানিয়ুব নদীর জল সবচেয়ে নিচুতে প্রবাহিত হচ্ছে।

5/6

জরুরি অবস্থা ঘোষণা

ইতালির পো নদীর চারপাশের এলাকাগুলোয় জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটির কর্তৃপক্ষ। গত জুলাইয়ের শেষের দিকে দেশটির দীর্ঘতম এ নদীর জলকমে যাওয়ার পর সেখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ৪৫০ গ্রাম ওজনের একটি বোমার সন্ধান পাওয়া যায়। পরে তা নিষ্ক্রিয় করা হয়।

6/6

খরার রূপ

মানতুয়া শহরসংলগ্ন উত্তরাঞ্চলীয় গ্রাম বোরগো ভারজিলিওতে বসবাসকারী প্রায় তিন হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।