প্রকাশ্যে চুমু খেলেই জরিমানা! পর্যটকদের আটোঁসাঁটো পোশাক পরাতে নিষেধাজ্ঞা সৌদির

এ দিন মার্কিন যুক্তরাষ্ট্র-সহ ৪৯ দেশকে অনলাইনের মাধ্যমে টুরিস্ট ভিসা দেওয়ার সিদ্ধান্ত নেয় সৌদি আরব। তেলের দেশ সৌদিতে পর্যটন হাব তৈরি করতে একাধিক পদক্ষেপ করেছে সলমন প্রশাসন

Updated By: Sep 29, 2019, 02:26 PM IST
প্রকাশ্যে চুমু খেলেই জরিমানা! পর্যটকদের আটোঁসাঁটো পোশাক পরাতে নিষেধাজ্ঞা সৌদির
প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: ঘুষ নেওয়া ‘অপরাধ’ কি-না জানা নেই, কিন্তু প্রকাশ্যে ‘চুমু’ খাওয়া এ বার জরিমানাযোগ্য হতে পারে সৌদি আরবে। শনিবার এমনই নিষেধাজ্ঞা জারি করল মহম্মদ বিন সলমনের প্রশাসন। সে দেশের মন্ত্রিসভা বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। অভ্যন্তরীণ মন্ত্রক এক বিবৃতি জারি করে জানায়, প্রকাশ্যে মহিলাদের আঁটাসাঁটো পোশাক পরা এবং ‘অশোভনীয়’ আবেগ প্রকাশ করলে মোটা অঙ্কের জরিমানা হতে পারে। অর্থাত্ চুম্বনের পাশাপাশি জড়িয়ে ধরাও সোদির অপরাধের তালিকায় পড়তে পারে।

এ দিন মার্কিন যুক্তরাষ্ট্র-সহ ৪৯ দেশকে অনলাইনের মাধ্যমে টুরিস্ট ভিসা দেওয়ার সিদ্ধান্ত নেয় সৌদি আরব। তেলের দেশ সৌদিতে পর্যটন হাব তৈরি করতে একাধিক পদক্ষেপ করেছে সলমন প্রশাসন। মক্কা, মদিনা-সহ মুসলিম শিল্প-সংস্কৃতির ক্ষেত্রগুলি উন্মুক্ত করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০৩০ সালের মধ্যে নয়া সৌদি আরব তৈরির প্রকল্প হাতে নিয়েছেন সলমন। পর্যটন শিল্প এর মধ্য একটি।

আরও পড়ুন- ইমরান খানের স্ত্রীর ছবি আয়নায় ধরা পড়ে না! চাঞ্চল্যকর দাবি পাক মিডিয়ায়

প্রকাশ্যে হিজাব পরা  নিদান রয়েছে সৌদি মহিলাদের জন্য। কিন্তু বিদেশিদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য না হলেও হাঁটু পর্যন্ত পোশাক পরিধান করতে হবে। আঁটোসাঁটো পোশাক পরা যাবে না। গত এক বছরে প্রথা ভেঙে মহিলাদের জন্য বেশ কিছু সিদ্ধান্ত নেন সলমন। ড্রাইভিং, নারী-পুরুষ একসঙ্গে হলে গিয়ে সিনেমা দেখা, স্টেডিয়ামে বসে খেলা উপভোগ করার মতো সুবিধা দিয়েছে সৌদি প্রশাসন। এই সিদ্ধান্তে দারুণ প্রশাসংসিত হন তিনি। কিন্তু শনিবার ফতোয়া জারি করে বুঝিয়ে দেয় সৌদি আছে সৌদিতে।

.