Bangladesh: বদলে ফেলা হবে ৫, ১০ ও ২০ টাকার নোট, জানিয়ে দিল বাংলাদেশ সরকার

Bangladesh: সোমবার রফতানি উন্নয়ন ব্যুরোর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন সালেহ উদ্দিন আহমেদ। ওই বৈঠকের শেষ তিনি বলেন, কালো টাকা সাদা করার সুযোগ আমরা বন্ধ করে দিয়েছি

Updated By: Sep 2, 2024, 05:41 PM IST
Bangladesh: বদলে ফেলা হবে ৫, ১০ ও ২০ টাকার নোট, জানিয়ে দিল বাংলাদেশ সরকার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্ষমতায় এসে বেশকিছু সংস্কারমূলক কাজে হাত দিয়েছে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার। সম্প্রতি সরকারি কর্মচারিদের বলা হয়েছে তাদের সম্পত্তির হিসেব দিতে। এবার সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হল বাজারে চালু বেশকিছু কাগজের নোট বদলে ফেলা হবে।

আরও পড়ুন-সোনিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ, বাংলাদেশি সাংবাদিকের নামে এফআইআর বেঙ্গালুরুতে

বাংলাদেশের অর্থ উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ জানিয়েছেন ৫, ১০ ও ২০ টাকার কাগজের নোটের অবস্থা খুবই খারাপ। সেগুলি ছিঁড়ে গিয়েছে বা ব্যবহারের অযোগ্য হয়ে গিয়েছে। তাই ওইসব নোট খুব দ্রুত বদলে ফেলা হবে। পাশাপাশি তিনি আরও বলেন, দেশের মূদ্রা খুব যত্নে ব্যবহার করতে হবে সাধারণ মানুষকে।

সোমবার রফতানি উন্নয়ন ব্যুরোর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন সালেহ উদ্দিন আহমেদ। ওই বৈঠকের শেষ তিনি বলেন, কালো টাকা সাদা করার সুযোগ আমরা বন্ধ করে দিয়েছি। চলতি বা আগামী মাসে বাজেট রিভাইজড বা পুনর্বিবেচনা করা হতে পারে। বাজেটে বড় বড় উন্নয়ন খাতের প্রকল্পগুলোর বিষয়ে সরকারের উচ্চ পর্যায়ে সিদ্ধান্ত হবে।

অন্যদিকে, সরকার জানিয়ে দিয়েছে দ্রুত সরকারি কর্মচারিদের তাদের সম্পত্তির হিসেব দিতে হবে। রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, দেশের সব সরকারি কর্মচারীদের তাদের সম্পদের হিসেব দাখিল করতে হবে। তবে কবে তা দাখিল করতে হবে তা স্পষ্ট করে বলা হয়নি।

জন প্রশাসন মন্ত্রণালয়ের সচিব মোখলেসুর রহমান সংবাদমাধ্যমে বলেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে সব সরকারি কর্মচারীর সম্পদের হিসাব জমা দিতে হবে। কী পদ্ধতিতে কীভাবে জমা দেবে সে বিষয়ে আমরা ফরম্যাট তৈরি করে দেব।

উল্লেখ্য, বাংলাদেশের নিয়ম অনুযায়ী দেশের সরকারি কর্মচারীদের প্রতি ৫ বছর অন্তর তাদের সম্পদের পরিমাণ সরকারের কাছে দাখিল করার কথা। দেশের বর্তমানে ১৫ লাখ সরকারি কর্মচারী রয়েছেন। দেখা যাচ্ছে হিসেব দাখিলের ওই নিয়ম সরকারি কর্মচারীরা মানছেন না। সরকারের দফতরও ওই হিসেব নেওয়ার ব্যাপারে উদ্যোগ নেয় না।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.