Sheikh Hasina Resigns: প্রধানমন্ত্রীত্ব থেকে ইস্তফা হাসিনার! জনতার দখলে গণভবন...

Bangladesh protest: নিরাপত্তা বাহিনীর ব্যারিকেড ভেঙে বেলা তিনটের দিকে তারা গণভনে ঢুকে পড়েন। এর আগেই প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে যান শেখ হাসিনা।  

Updated By: Aug 5, 2024, 03:40 PM IST
Sheikh Hasina Resigns: প্রধানমন্ত্রীত্ব থেকে ইস্তফা হাসিনার! জনতার দখলে গণভবন...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলাদেশ ছেড়ে যাওয়ার আগে একটি ভাষণ রেকর্ড করে যেতে চেয়েছিলেন। তিনি সে সুযোগ পাননি। দেশ জুড়ে জ্বলতে থাকা আন্দোলনের স্ফুলিঙ্গে শেষপর্যন্ত প্রধামন্ত্রীত্ব থেকে ইস্তফা দিলেন শেখ হাসিনা। সোমবার বেলা আড়াইটায় বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টার শেখ হাসিনাকে নিয়ে যাত্রা করে। এ সময় তাঁর সঙ্গে তাঁর ছোট বোন শেখ রেহানা ছিলেন। 

আরও পড়ুন, Sheikh Hasina: আওয়ামী সরকারের পতন! বিক্ষোভের মুখে বাংলাদেশ ছাড়লেন হাসিনা

সূত্রের খবর, তার আগে বাংলাদেশের সেনাবাহিনীর তরফে প্রধানমন্ত্রী হাসিনাকে সময় বেঁধে দেওয়া হয় ইস্তফা দেওয়ার জন্য। ৪৫ মিনিট সময় তাঁকে দেওয়া হয়েছিল বলে খবর। সেই সময় মেনেই ইস্তফা দেন তিনি। এরপরই গণভবনে ঢুকে পড়ে অসংখ্য মানুষ। তাঁদের গণভবনের মাঠে হাত উঁচু করে উল্লাস করতে দেখা যায়। স্লোগানও দিতে থাকে উচ্ছ্বসিত জনগণ। 

নিরাপত্তা বাহিনীর ব্যারিকেড ভেঙে বেলা তিনটের দিকে তারা গণভনে ঢুকে পড়েন। এর আগেই প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে যান শেখ হাসিনা। এখনও পর্যন্ত দু দফায় প্রায় ২০ বছর বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন শেখ হাসিনা৷ বাংলাদেশের বর্তমান অগ্নিগর্ভ পরিস্থিতিই সম্ভবত প্রধানমন্ত্রী হিসেবে হাসিনার সামনে সবথেকে বড় চ্যালেঞ্জ৷ 

এদিকে গোটা ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুর। এদিকে বাংলাদেশ সেনার কাছে হাসিনা পুত্র আবেদন জানিয়েছেন, কোনও অনির্বাচিত কাউকে সরকার গঠন করা থেকে যেন আটকানো হয়। পাশাপাশি আরও জানানো হয়েছে, ‘সংবিধান মেনে এই দেশ ও দেশবাসীর নিরাপত্তা আপনাদের হাতে।’  ইতিমধ্যেই বাংলাদেশ জুড়ে মন্ত্রী, সাংসদদের বাড়ি সহ আওয়ামি লিগের বিভিন্ন দফতরে হামলা চালাতে শুরু করেছেন বিক্ষোভকারীরা৷ দেশের ৩৯টি জেলা থেকে এই ধরনের হামলার খবর এসেছে৷ আওয়ামি লিগের অন্তত কুড়িটি অফিসে হামলা চালিয়ে আগুন ধরিয়ে দেওয়ার ঘটনাও ঘটেছে৷ 

আরও পড়ুন, Bangladesh Unrest: ভয়ংকর পরিস্থিতি বাংলাদেশে, নতুন করে হওয়া সংঘর্ষে নিহত ৭৯, দেশজুড়ে জারি কার্ফু

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 
.