জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সরকারি চাকরিতে সংরক্ষণ-বাতিলের দাবিতে রণক্ষেত্র বাংলাদেশ। বাংলাদেশে কমপ্লিট শাটডাউন, সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে ১৯। বাংলাদেশ টিভির সদর দফতরে আগুন বিক্ষোভকারীদের। আন্দোলনকারীদের ডাকা বন‍ধের মধ্যেই সংঘর্ষ, নামল সেনা। অনির্দিষ্টকালের জন্য সমস্ত স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ। বিভিন্ন স্থানে পুলিসের সঙ্গে সংঘর্ষে জড়ান আন্দোলনকারীরা। চলে ধাওয়া-পাল্টা ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ ও অগ্নি সংযোগের ঘটনা। অপ্রয়োজনে ভারতীয়দের বাইরে বেরতে বারণ ভারতীয় হাইকমিশনের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Bangladesh Quota Agitation: কোটা আন্দোলনের জেরে উত্তপ্ত পরিস্থিতি, বন্ধ ঘোষণা হল ঢাকা-সহ একাধিক বিশ্ববিদ্যালয়


তবে এএফপি রিপোর্ট অনুযায়ী, গত এক সপ্তাহে বাংলাদেশে কোটা-বিরোধী আন্দোলনে মৃত্যু হয়েছে অন্তত ৩২ জন পড়ুয়ার। পরে মৃতের সংখ্যা ৩৯ বলে দাবি করা হয়। সরকারি চাকরিতে সংরক্ষণ বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ। পরিস্থিতি ক্রমেই খারাপ হয়েছে বুধ এবং বৃহস্পতিবার। সেই মুক্তিযোদ্ধাদের এবং তাঁদের সন্তানদের জন্যে বাংলাদেশি সরকারি চাকরি এবং শিক্ষা ব্যবস্থায় কোটা চালু রয়েছে। তবে সেই কোটার বিরুদ্ধেই আন্দোলনে সরব বাংলাদেশের নবপ্রজন্ম। 


চাকরিতে সব ধরনের সংরক্ষণ বাতিল করার দাবি নিয়ে পথে নেমেছে ছাত্রসমাজ। বাংলাদেশের বিভিন্ন জেলার বাসিন্দাদের জন্যও কিছু সংরক্ষণ বরাদ্দ রাখা হয়েছিল। বলা হয়, মোট নিয়োগের ৪০ শতাংশ হবে মেধার ভিত্তিতে। বাকি ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা, ১০ শতাংশ নারী, ১০ শতাংশ যুদ্ধে ক্ষতিগ্রস্ত নারী এবং ১০ শতাংশ নিয়োগ জেলার বাসিন্দাদের জন্য বরাদ্দ করা হয়।


দাবি, ১৯৭১ সালে লড়াই করা কোনও মুক্তিযোদ্ধা বা তাঁর সন্তান এখন আর সরকারি চাকরির আবেদন করার বয়সে নেই। বর্তমানের কোটা ব্যবস্থা, সেই সব মুক্তিযোদ্ধাদের বংশধরদের জন্যে। এই আবহে মেধার স্থান হারিয়ে যাবে বাংলাদেশে। আর নিজের সেই অধিকার আদায়ের জন্যেই রাস্তায় নেমেছিল বাংলাদেশের ভবিষ্যৎ। মঙ্গলবার আওয়ামি লিগের ছাত্র সংগঠন এবং পুলিসের সঙ্গে সংঘর্ষে প্রাণ গিয়েছিল ৬ আন্দোলনকারীর। হিংসা নিয়ন্ত্রণে বুধবার থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে বাংলাদেশ সরকার।



আরও পড়ুন, Joe Biden: করোনা আক্রান্ত জো বাইডেন, নির্বাচনী লড়াই থেকে সরছেন! জল্পনা তুঙ্গে


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)