Quad-এ যোগ নিয়ে ঢাকাকে বেজিংয়ের হুঁশিয়ারি, পালটা তোপ হাসিনা সরকারের

লালফৌজের চোখ রাঙানিকে গুরুত্ব দিতে নারাজ বাংলাদেশ। 

Updated By: May 11, 2021, 09:21 PM IST
 Quad-এ যোগ নিয়ে ঢাকাকে বেজিংয়ের হুঁশিয়ারি, পালটা তোপ হাসিনা সরকারের

নিজস্ব প্রতিবেদন: মার্কিন নেতৃত্বাধীন কোয়াড (Quad) গোষ্ঠীতে যোগ দিতে পারে বাংলাদেশ (Bangladesh)। এই আশঙ্কা থেকে আগে ভাগে ঢাকাকে হুঁশিয়ারি দিয়ে রাখল বেজিং(Beijin)। 'চিন বিরোধী' কোয়াড (Quad) গোষ্ঠীতে বাংলাদেশ যোগ দিলে, ফল ভাল হবে না। হুঁশিয়ারি দেন চিনা রাষ্ট্রদূত লি জিমিং। লালফৌজকে কড়া জবাব হাসিনা সরকারের।

আরও পড়ুন: নেপোলিয়নের স্মৃতিসৌধের উপরে তাঁরই প্রিয় ঘোড়ার কঙ্কাল; খেপে উঠল জনতা!

সোমবার ঢাকায় অনুষ্ঠিত একটি ভার্চুয়াল কূটনৈতিক আলোচনায় যোগ দেন চিনা রাষ্ট্রদূত। সেখানে লি জিমিং বলেন, “বাংলাদেশ যদি চিন বিরোধী কোয়াড (Quad) গোষ্ঠীতে  যোগ দেয়, তাতে আমাদের দু'দেশের সম্পর্ক ক্ষতিগ্রস্থ হবে। চিন (China) কোনও মতেই চায় না, বাংলাদেশ(Bangladesh) ওই জোটে যোগ দিক।” এরপর কার্যত হুঁশিযারির সুরে তিনি জানান, বাংলাদেশ(Bangladesh) কোয়াডে যোগ দিলে ফল ভাল হবে না। চিনা রাষ্ট্রদূতের এই প্রচ্ছন্ন চোখ রাঙানিতে ভয় পেয়ে গুটিয়ে যায়নি হাসিনা সরকার। বরং লালফৌজকে কড়া প্রত্য়ুত্তর দিয়েছে বাংলাদেশ। সেদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জানান, বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৗম দেশ। ঢাকা তার পররাষ্ট্রনীতি অনুযায়ী সিদ্ধান্ত নেবে।

আরও পড়ুন: দুই 'দৈত্যাকার' খরগোশের বিয়ে দিলেন পাদরি, ভোজ হল গাজরের কেক আর শ্যাম্পেনে

প্রসঙ্গত, দক্ষিণ এশিয়ায় চিনের দাপাদাপি বন্ধ করতে ২০০৭ সাল থেকেই  কোয়াড (Quad) তৈরির চেষ্টা শুরু হয়। ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়া সম্মিলিত ভাবে সেই চেষ্টা শুরু করে। অবশেষে গত মার্চ মাসে QUAD গোষ্ঠীর দেশগুলির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। 

.