Israel-Palestine Conflict: দু'দেশ মিলিয়ে এখনই প্রায় ৫০০ জনের মৃত্যু! গাজা-ইজরায়েল সংঘাত নিয়ে উদ্বিগ্ন রাষ্ট্রসংঘও...

Israel-Palestine Conflict: প্যালেস্টাইন-ইজরায়েলের মধ্যে বিবাদ বহু কালের। তবে সম্প্রতি দু'দেশের মধ্যে নতুন করে উত্তেজনা মাথা চাড়া দেয়। সেই উত্তেজনার আবহেই এই সংঘাত। শনিবারই একনাগাড়ে রকেট ছোড়া শুরু হয়! 'হামাস' জঙ্গিগোষ্ঠী বলেছে, তারা দখলদার ইজরায়েলের সব রকম অপরাধমূলক কর্মকাণ্ড অবসানের সিদ্ধান্ত নিয়েছে!

Updated By: Oct 8, 2023, 01:35 PM IST
Israel-Palestine Conflict: দু'দেশ মিলিয়ে এখনই প্রায় ৫০০ জনের মৃত্যু! গাজা-ইজরায়েল সংঘাত নিয়ে উদ্বিগ্ন রাষ্ট্রসংঘও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যুদ্ধের বহর যে বাড়বে, ক্ষয়ক্ষতি যে বাড়বে, মৃত্যু ও আহতও যে বাড়বে, তার আশঙ্কাই ছিল। হামাস জঙ্গিরা হামলা চালিয়েছিল ইজরায়েলে। তাদের এই হামলাকে বর্বরোচিত বলে কঠোর নিন্দা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দেশগুলি। আজ, রবিবার ইজরায়েল-প্যালেস্টাইন মিলিয়ে প্রায় ৫০০ মানুষ নিহত হওয়ার খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রসংঘ। ফ্রান্স, জার্মানি, ব্রিটেন, রাশিয়াও এই হামলার নিন্দা করেছে। সরাসরি প্যালেস্টাইনি সেনার পাশে দাঁড়িয়েছে ইরান। ইরান পরিষ্কার করে বলে দিয়েছে, প্যালেস্টাইন ও জেরুজালেমের এই লড়াইয়ে তারা প্যালেস্টাইনের পাশে রয়েছে!

আরও পড়ুন; Wild Animals: আশ্চর্য! সিংহের চেয়েও মানুষকে বেশি ভয় পায় বন্য পশুরা...
 
গাজা উপত্যকা থেকে শনিবার ইজরায়েলের দিকে একের পর এক রকেট ছোড়া হয়েছিল। এর পাল্টা জবাব দিতে গাজা উপত্যকায় বিমান হামলা শুরু করে ইজরায়েলও। ইজরায়েলি সেনাবাহিনী গাজা উপত্যকায় অন্তত দুটি বিমানহামলা চালিয়েছিল বলে গতকালই জানা গিয়েছিল।

প্যালেস্টাইনের মুক্তি আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী 'হামাস' বলেছে, ইজরায়েলি দখলদারির বিরুদ্ধে নতুন অভিযানের অংশ হিসেবে রকেটগুলি ছুঁড়েছে তারা। জানা গিয়েছে, মাত্র প্রথম ২০ মিনিটের অভিযানে ৫০০০-এরও বেশি রকেট ছুঁড়েছে তারা! শুরুতে সকাল সাড়ে ছ'টার দিকে গাজার বেশ কিছু এলাকা থেকে রকেট ছোড়া হয়। তার পরই একনাগাড়ে রকেট ছোড়া শুরু হয়-- সারা আকাশ রকেটে-রকটে ছেয়ে গিয়েছিল!

ইজরায়েল দেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলের এলাকাগুলিতে সাইরেন বাজিয়ে স্থানীয়দের রকেট হামলার জন্য আগাম সতর্ক করে দেয়। বোমা থেকে বাঁচতে জনগণকে আশ্রয়কেন্দ্রগুলির কাছাকাছি থাকার পরামর্শ দেওয়া হয়। রকেট হামলার সময়ে জেরুজালেমেও সাইরেন বাজানো হয়েছিল। আক্রমণের পরে হামাস স্বীকার করে, তারাই রকেট ছুড়েছে। হামাস বলেছিল-- তারা দখলদার ইজরায়েলের সব রকম অপরাধমূলক কর্মকাণ্ড অবসানের সিদ্ধান্ত নিয়েছে। এজন্য তারা অপারেশন আল আকসা ফ্লাড ঘোষণা করেছে।

আরও পড়ুন; Israel-Palestine Conflict: ফের বড় যুদ্ধ? মাত্র ২০ মিনিটে ৫০০০-এরও বেশি রকেট হামলা! পাল্টা ইজরায়েলের...

প্যালেস্টাইন-ইজরায়েলের মধ্যে বিবাদ বহু কালের। জেরুজালেম ও গাজা স্ট্রিপের দখলকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে হামলা-পাল্টা হামলা বছরভর লেগেই থাকে। সম্প্রতি গাজা সীমান্ত দিয়ে প্যালেস্টাইনের শ্রমিকদের যাতায়াত বন্ধ করে দেয় ইজরায়েল। তার পর থেকেই দুদেশের মধ্যে নতুন করে উত্তেজনা মাথা চাড়া দেয়। সেই আবহেই এই আচমকা হামলা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.