BASF: বিলিয়ে দিতে চান কয়েকশো কোটি টাকা, লোক খুঁজতে শুরু করেছেন এই তরুণী

BASF: মারলিন জানিয়েছেন, কীভাবে তাদেরকে দেওয়া টাকা খরচ করবে তা জানতে ১০ হাজার জনকে ওই উদ্যোগ অংশ নিতে বলা হয়েছে

Updated By: Jan 20, 2024, 06:46 PM IST
BASF: বিলিয়ে দিতে চান কয়েকশো কোটি টাকা, লোক খুঁজতে শুরু করেছেন এই তরুণী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তরাধিকার সূত্রে পেয়েছিলেন বিপুল টাকা। সেই টাকাই এখন তাঁকে স্থির থাকতে দিচ্ছে না। বিপুল সেই টাকা দান করে দিতে চান জার্মানির ফার্মা কোম্পানি বিএএসএফ এর উত্তরাধিকারী মারলিন এঙ্গেলহর্ন। ওই টাকা যাতে ভালো কাজে লাগে তার জন্য লোক খুঁজছেন এঙ্গেলহর্ন।

আরও পড়ুন- বাবার অসুস্থতা-মৃত্যু, দীর্ঘ আইনি লড়াই লড়ে ২৭ বছর পর ছেলের চাকরি কলকাতা পুরসভায়!

জার্মানির বিখ্যাত রাসায়নিক ও ফার্মা কোম্পানি বিএএসএফ প্রতিষ্ঠা করেন ফ্রেডরিক এঙ্গেলহর্ন। তাঁরই নাতনি মারলিন এঙ্গেলহর্ন। বর্তমানে ভিয়েনার বাসিন্দা। উত্তরাধিকার সূত্রে তাঁরা হাতে এসেছে ২ কোটি ৫০ লাখ ইউরো। ভারতীয় মূদ্রায় তা আড়াইশো কোটি টাকারও বেশি। ওই বিপুল টাকা তিনি পেয়েছেন তাঁর ঠাকুমা এঙ্গেলহর্ন ভেচিয়াতের কাছ থেকে। সেই টাকা খরচের কোনও জায়গা খুঁজে পাচ্ছেন না মারলিন। বরং বিনা পরিশ্রমের টাকা নিজে খরচও করতে চান না তিনি। বরং তা বিলিয়ে দিতে চান। তাই তৈরি করেছেন গুড কাউন্সিল ফর রিডিস্ট্রিবিউসন নামে একটি সংগঠন। তার মাধ্যমেও ওই টাকা তিনি যোগ্যদের হাতে তা তুলে দিতে চান।

এনিয়ে কী বলছেন মারলিন? বিপুল সম্পদের মালিক মারলিন বলেন, কোনও পরিশ্রম না করেই আমি বিপুল পরিমাণ সম্পদ ও টাকার উত্তররাধিকারী হয়েছি। এই টাকার উপরে কোনও ট্যাক্সও দিতে হচ্ছে না।

কীভাবে টাকা দেওয়া হবে? মারলিন জানিয়েছেন, কীভাবে তাদেরকে দেওয়া টাকা খরচ করবে তা জানতে ১০ হাজার জনকে ওই উদ্যোগ অংশ নিতে বলা হয়েছে। অংশগ্রহণকারীরা বলবেন তা কোন সামাজিক উদ্যোগ ওই টাকা ব্যয় করবেন। ওই ১০ হাজার মানুষের মধ্যে থেকে মাত্র ৫০ জনকে বেছে নেওয়া হবে। তারাই পরামর্শ দেবেন কীভাবে ওই অর্থ ব্যবহার করা যায়।

ওই ৫০ জনের প্রত্যেককে নিয়ে নিয়মিত বৈঠক করা হবে। প্রতি সপ্তাহে তাদের হাতে দেওয়া হবে ১ হাজার ২০০ ইউরো। ওই টাকা ব্যবহারের ব্যাপারে তারা যদি কোনও সিদ্ধান্ত না নিতে পারেন তাহলে তাদের সেই টাকা ফিরে যাবে এঙ্গেলহর্ন পরিবারের কাছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.