Nobel Prize in Chemistry: অণু তৈরির নতুন কৌশল আবিষ্কার করে রসায়নে নোবেল দুই বিজ্ঞানীর

নোবেল পুরস্কার কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে-- এই আবিষ্কার ইতিমধ্যেই মানবজাতিকে সাহায্য করতে শুরু করেছে।

Updated By: Oct 6, 2021, 07:17 PM IST
Nobel Prize in Chemistry: অণু তৈরির নতুন কৌশল আবিষ্কার করে রসায়নে নোবেল দুই বিজ্ঞানীর

নিজস্ব প্রতিবেদন: চিকিৎসাবিদ্যা এবং পদার্থবিদ্যার পর নোবেল এল এবার রসায়নবিদ্যায়। এ বছর এই পুরস্কার জিতে নিলেন জার্মানি ও স্কটল্যান্ডের দুই রসায়নবিজ্ঞানী।

এ বছর রসায়নে নোবেল পেলেন বেঞ্জামিন লিস্ট এবং ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলান। প্রথমজন জার্মান, দ্বিতীয়জন স্কটিশ। জৈব অনুঘটক নিয়ে গবেষণার কারণে তাঁদের এই পুরস্কার দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Nobel Prize 2021: তাপ ও স্পর্শে কীরকম আচরণ করে ত্বকের স্নায়ু? গবেষণা করে চিকিৎসাবিজ্ঞানে পুরস্কারজয় দুই মার্কিন বিজ্ঞানীর

'অ্যাসিমেট্রিক অর্গানোক্যাটালিসিস' হল অণু তৈরির একধরনের কৌশল। অণু তৈরির এই নতুন কৌশল আবিষ্কার করেছেন বেঞ্জামিন লিস্ট এবং ডেভিড ম্যাকমিলান। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে নোবেল পুরস্কার কর্তৃপক্ষের মহাসচিব গোরান হ্যানসন চলতি বছরের রসায়নে নোবেলের প্রাপকের নাম ঘোষণা করেন। নোবেল পুরস্কারের প্য়ানেলের তরফে জানানো হয়েছে-- এই নতুন আবিষ্কার ইতিমধ্যেই মানবজাতিকে দারুণ ভাবে সাহায্য করতে শুরু করেছে।

গতবার রসায়নে এই পুরস্কার জিতে নিয়েছিল ডিএনএ সংক্রান্ত এক গবেষণা। জিন-এডিটিং টুল ব্যবহার করে ডিএনএ বদলের সুযোগ তৈরি করেছিল এই সংক্রান্ত গবেষণা ও তার চূড়ান্ত আবিষ্কার।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Nobel Prize for Physics: আবহাওয়ার জটিল বিশৃঙ্খলার অনুমানের পদ্ধতিকে স্বীকৃতি নোবেল কমিটির

.