'J' নিয়ে এই তথ্যটা না জানলে আর ইংরেজি জানার মজাটাই পেলেন না!

এটা ইংরেজির জুলাই মাস চলছে। কাজের সূত্রেই প্রায়ই শব্দটা লিখতে হচ্ছে। বারবার জুলাই, জুলাই লিখতে লিখতেই মনে হল, j নিয়ে তথ্যটা তাহলে দেওয়াই যাক। এই j অক্ষরটি নিয়ে বেশ মজার একটা তথ্য রয়েছে। এখন তো আমি আপনি সবাই জানি যে, ইংরেজি বর্ণমালায় রয়েছে মোট ২৬ টি অক্ষর। সেই ২৬ টি অক্ষর বলার বা পড়ার সময় j আসে ১০ নম্বর অক্ষর হিসেবে। কিন্তু জানেন কি যে, এই j অক্ষরটাই ওই ২৬ টি বর্ণমালার মধ্যে সবার শেষে স্থান পেয়েছে!

Updated By: Jul 25, 2016, 04:27 PM IST
'J' নিয়ে এই তথ্যটা না জানলে আর ইংরেজি জানার মজাটাই পেলেন না!

ওয়েব ডেস্ক: এটা ইংরেজির জুলাই মাস চলছে। কাজের সূত্রেই প্রায়ই শব্দটা লিখতে হচ্ছে। বারবার জুলাই, জুলাই লিখতে লিখতেই মনে হল, j নিয়ে তথ্যটা তাহলে দেওয়াই যাক। এই j অক্ষরটি নিয়ে বেশ মজার একটা তথ্য রয়েছে। এখন তো আমি আপনি সবাই জানি যে, ইংরেজি বর্ণমালায় রয়েছে মোট ২৬ টি অক্ষর। সেই ২৬ টি অক্ষর বলার বা পড়ার সময় j আসে ১০ নম্বর অক্ষর হিসেবে। কিন্তু জানেন কি যে, এই j অক্ষরটাই ওই ২৬ টি বর্ণমালার মধ্যে সবার শেষে স্থান পেয়েছে!

আরও পড়ুন আপনার রক্তের গ্রুপ অনুযায়ী আপনার চরিত্র মিলিয়ে নিন

হ্যাঁ, তার আগে ইংরেজি বর্ণমালায় ছিল মোট ২৫ টি অক্ষর। বর্ণমালার শেষ অক্ষর হিসেবে j ঢুকে পড়ে ইংরেজির বর্ণমালার ২৬ টি অক্ষরের মধ্যে। আর ranking -এও বেশ উন্নতি হয় তার। পেয়ে যায় ১০ নম্বর স্থান! কী মজা লাগলো না বেশ তথ্যটা জেনে?

আরও পড়ুন  দাড়ি নিয়ে পৃথিবীর সেরা ১০ তথ্য