'আল্লা্‌হর পথে যেতে বাধা', এবার 'হজ'-এ নিষেধাজ্ঞা এক মুসলিম দেশের বিরুদ্ধেই

হজ। মুসলিম সম্প্রদায়ের মানুষের কাছে, এই হজ যাত্রাই তাঁদের শ্রেষ্ঠ পূণ্যযাত্রা। মক্কায় আল্লা্‌হর দর্শন যিনি করবেন, তিনিই যাবেন বেহেস্তে। সব মুসলিমদের কাছেই বেহেস্তে যাওয়া সৌভাগ্যের। প্রত্যেক মুসলিম দেশ এবং নানা দেশের মুসলিম সম্প্রদায়ের মানুষ পবিত্র হজে মক্কায় মিলিত হন। কিন্তু এবার তা হবে না। ইরান-একমাত্র দেশ, যাদের ওপর এবার নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব। 

Updated By: May 30, 2016, 06:14 PM IST
'আল্লা্‌হর পথে যেতে বাধা', এবার 'হজ'-এ নিষেধাজ্ঞা এক মুসলিম দেশের বিরুদ্ধেই

ওয়েব ডেস্ক: হজ। মুসলিম সম্প্রদায়ের মানুষের কাছে, এই হজ যাত্রাই তাঁদের শ্রেষ্ঠ পূণ্যযাত্রা। মক্কায় আল্লা্‌হর দর্শন যিনি করবেন, তিনিই যাবেন বেহেস্তে। সব মুসলিমদের কাছেই বেহেস্তে যাওয়া সৌভাগ্যের। প্রত্যেক মুসলিম দেশ এবং নানা দেশের মুসলিম সম্প্রদায়ের মানুষ পবিত্র হজে মক্কায় মিলিত হন। কিন্তু এবার তা হবে না। ইরান-একমাত্র দেশ, যাদের ওপর এবার নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব। 

সৌদি আরবের পক্ষ থেকে ইরানিদের হজ যাত্রার কোনও আর্জিই তাঁরা মেনে নিতে নারাজ। ইরানের যে সংস্থা হজ আয়োজন করে, তাঁদের অভিযোগ, "সৌদি আরব, ইরানিদের হজ করার অধিকার কেড়ে নিচ্ছে"। তাঁদের আরও দাবি, "২০১৫ সালে, ইরানের হজ যাত্রীদের সুরক্ষা দিতে পারেনি সৌদি আরব। মক্কায় উপস্থিত ৬০ হাজার ইরানি নাগরিককে সম্মানও দেননি তাঁরা"। 

উল্লেখ্য, ১৯৮৭ সালে ইরানি হজ যাত্রী এবং সৌদি আরবের আর্মিদের মধ্যে সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন ৪০০ ইরানি হজ যাত্রী। 

.