সুনক বাদে অন্য কোনও প্রার্থী; কী চাইছেন প্রধানমন্ত্রী জনসন?

বিদেশ সচিব লিজ ট্রাসের প্রার্থীপদ নিয়ে খুশি বর্তমান প্রধানমন্ত্রী। জ্যাকব রিস-মগ এবং নাদিন ডরিসের অনুমোদন করা ট্রাসের প্রার্থীপদের প্রতি সবচেয়ে আগ্রহী ছিলেন জনসন। সুনকের পরিবর্তে জুনিয়র বাণিজ্যমন্ত্রী পেনি মর্ডান্টের প্রধানমন্ত্রী পদে বসা নিয়েও আপত্তি নেই জনসনের।

Updated By: Jul 16, 2022, 07:10 AM IST
সুনক বাদে অন্য কোনও প্রার্থী; কী চাইছেন প্রধানমন্ত্রী জনসন?
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ের গতি বাড়ার মাঝেই নতুন কথা শোনালেন প্রাক্তন প্রধানমন্ত্রী। তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী বরিস জনসন তার সহযোগীদের জানিয়েছেন তাঁরা যেন ঋষি সুনক বাদে অন্য কাউকে সমর্থন করেন। শুক্রবার একটি ব্রিটিশ সংবাদমাধ্যমে এই খবর জানানো হয়।

জনসন ৭ জুলাই কনজারভেটিভ পার্টির নেতার পদ থেকে পদত্যাগ করেন। পরাজিত টোরি নেতৃত্বের প্রার্থীদের প্রাক্তন চ্যান্সেলর সুনককে সমর্থন না করার জন্য আবেদন জানিয়েছেন তিনি। সুনকের পদত্যাগ জনসনের সমর্থন হারানোর জন্য দায়ী বলে মনে করা হয়।

জনসন, জানিয়েছেন তিনি কোনও প্রার্থীকে সমর্থন করবেন না অথবা এই প্রতিযোগিতায় প্রকাশ্যে হস্তক্ষেপ করবেন না। জানা গিয়েছে তিনি উত্তরসূরি নির্ধারনবের জন্য ব্যর্থ প্রতিযোগীদের সঙ্গে কথা বলছেন এবং সুনককে প্রধানমন্ত্রী না করার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন: পৃথিবী থেকে বুলেট ট্রেনে চেপে সোজা চাঁদে, জেনে নিন কীভাবে...

সূত্র মারফত জানা গিয়েছে বিদেশ সচিব লিজ ট্রাসের প্রার্থীপদ নিয়ে খুশি বর্তমান প্রধানমন্ত্রী। জ্যাকব রিস-মগ এবং নাদিন ডরিসের অনুমোদন করা ট্রাসের প্রার্থীপদের প্রতি সবচেয়ে আগ্রহী ছিলেন জনসন। সুনকের পরিবর্তে জুনিয়র বাণিজ্যমন্ত্রী পেনি মর্ডান্টের প্রধানমন্ত্রী পদে বসা নিয়েও আপত্তি নেই জনসনের।

জানা গিয়েছে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী জনসন এবং তার শিবির প্রাক্তন চ্যান্সেলরের পদত্যাগকে বিশ্বাসঘাতকতা হিসেবে বিবেচনা করছেন এবং সেই কারনেই গোপনে তাঁরা ঋষির বিরুদ্ধে প্রচার চালাচ্ছেন।

.