ডোকলাম পরবর্তী পর্যায়ে শুরু ব্রিকস, এই প্রথম মুখোমুখি মোদী, জিন পিং

Updated By: Sep 5, 2017, 12:30 PM IST
ডোকলাম পরবর্তী পর্যায়ে শুরু ব্রিকস, এই প্রথম মুখোমুখি মোদী, জিন পিং

ওয়েব ডেস্ক: ডোকলাম নিয়ে যখন উত্তাপ ক্রমশ কমতে শুরু করেছে দিল্লি এবং বেজিংয়ের মধ্যে, ঠিক সেই সময় ব্রিকস সন্মেলনে বৈঠকে মুখোমুখি হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা প্রেসিডেন্ট জিন পিং। তবে ডোকলাম নিয়ে উত্তাপ কিছুটা কমলেও, সেই আবহেই বৈঠক শুরু হয় দুই দেশের রাষ্ট্র প্রধানের মধ্যে। বৈঠক শুরু হতেই সোমবার জিন পিং বলেন, যে কোনও ইস্যু মিটিয়ে ফেলার ক্ষেত্রে কূটনীতির আশ্রয় নিতে হবে।

এদিকে, মঙ্গলবার ব্রিকস-এ বক্তব্য রাখতে গিয়েই মোদী বলেন, সফলভাবে ব্রিকস সম্মেলনের আয়োজন করার জন্য ধন্যবাদ জিন পিং-কে। এরপর মোদী বলেন, ভারত এবং চিন একে অপরের প্রতিবেশী। এই দুই দেশই বিশ্বের অন্যতম শক্তিশালি দেশ বলেও মন্তব্য করেন মোদী। ভারত এবং চিনের মধ্যে ভাল সম্পর্ক গড়ে উঠুক, তা দুই দেশের মানুষই তা আশা করেন বলেও মন্তব্য করেন মোদী।

অন্যদিকে, মোদীর দাবি, বাণিজ্য ও অর্থনীতিই ব্রিকস দেশগুলির মধ্যে সহযোগিতার মূল ভিত্তি। তাই এক্ষেত্রেই জোর দেওয়াটা বেশি গুরুত্বপূর্ণ। ব্রিকস দেশগুলির কেন্দ্রীয় ব্যাঙ্কগুলিকেও আরও শক্তিশালী করার ওপর জোর দিচ্ছেন মোদী। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকও করেন নরেন্দ্র মোদী।

 

.