Bruce Lee: খুন? কী থেকে ব্রুস লি'র মত্যু জানলে চমকে উঠবেন...

Bruce Lee Death: নিতান্ত নিরীহ এক বস্তু। জল। তার থেকেই মৃত্যু ব্রুস লি'র। না, জলে ডুবে নয়, বা জল থেকে কোনও ভাবে শ্বাসরোধ হয়েও নয়। স্রেফ বেশি মাত্রায় জল খেয়েই মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি!

Updated By: Nov 23, 2022, 04:27 PM IST
Bruce Lee: খুন? কী থেকে ব্রুস লি'র মত্যু জানলে চমকে উঠবেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মৃত্যুর প্রায় ৫০ বছর অতিক্রান্ত। এখনও ব্রুস লিকে নিয়ে কৌতূহল বিন্দমাত্র কমেনি। এমনিতেই তাঁর মৃত্যু নিয়ে নানা রহস্য। অধিকাংশ মহলই মনে করে, খুন করা হয়েছে বিশিষ্ট এই মার্শাল আর্টিস্টকে। কিন্তু গবেষণা জারি ছিল। সেই গবেষণারই পথ ধরে ব্রুস লি-র মত্যু নিয়ে বেরিয়ে এল এক চমকপ্রদ তথ্য। তিনি নাকি অতিরিক্ত জল খাওয়ার জন্য মারা গিয়েছেন! বিজ্ঞানীরা বলছেন, রোগের নাম হাইপনট্রামিয়া। শোনা যায়, ব্রুস লি নাকি প্রচুর জল খেতেন, খেতেন প্রচুর পানীয়, নানা রকমের ফ্লুইড। এর ফলে তাঁর কিডনির শক্তিক্ষমতা ক্রমশ কমছিল। আর তারই জেরে মৃত্যু হয় তার।   

আরও পড়ুন: Google Lay Off: চাকরি হারাবেন ১০ হাজার কর্মী! নতুন বছরে দুঃসংবাদ বয়ে আনছে এই তথ্যপ্রযুক্তি কোম্পানি...

হংকং-য়ে ১৯৭৩ সালে মৃত্যু ব্রুস লি'র। গবেষণা বলছে, শরীরে যতটা জলের প্রয়োজন ছিল তার চেয়ে ঢের বেশি জল খেতেন ব্রুস লি। 'ক্লিনিক্যাল কিডনি জার্নালে' এ সংক্রান্ত গবেষণাটি প্রকাশিত হয়েছে। সেখানে হাইপনট্রামিয়া নামের এক রোগের উল্লেখ করা হয়েছে। প্রয়োজনের চেয়ে অনেক বেশি ফ্লুইড শরীরে গ্রহণ করলে এই রোগ হয়। এতে ওই অতিরিক্ত জল শরীরে সোডিয়ামের মাত্রা কমিয়ে দেয়। এর ফলে প্রস্রাবও যথাযথ হয় না। সামগ্রিক ভাবে একটা রোগ-জটিলতা তৈরি হয়। ব্রুস লি-র শরীরেও এটা হয়েছিল। আর এরই জেরে মাত্র ৩২ বছর বয়সেই মৃত্যু ঘটেছিল তাঁর। সঙ্গে অন্য কারণও ছিল। শুধু জল নয়, তিনি মারিজুয়ানা নিতেন, মদ্যপান করতেন। সব চেয়ে বড় কথা, তাঁর কিডনি সমস্যা ছিল।

হাইপনট্রামিয়া নামের এই রোগটি হলে মস্তিষ্ক ফুলে যায়-- যাকে পোশাকি ভাষায় ব্রেন সোয়েলিং বলে। লি-র ক্ষেত্রেও সেটা ঘটেছিল। গবেষকেরা বলছেন, জল বা যে কোনও স্বাস্থ্যকর পানীয় বেশি খেলে তা শরীরের পক্ষে ভাল, এই ধারণাটার বদল জরুরি। স্বয়ং ব্রুস লি বলতেন-- বি ওয়াটার মাই ফ্রেন্ড। কিন্তু জলই বিপদ ডেকে আনল তাঁর জীবনে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.