Modi-Biden Meet: মোদী-বাইডেন সাক্ষাতে আয়োজক Kamala Harris, দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুতে জোর

ভাইস প্রেসিডেন্ট পদে আসীনের আগে মোদী সরকারের কড়া সমালোচনা করতেন কমলা

Updated By: Sep 22, 2021, 01:24 PM IST
Modi-Biden Meet: মোদী-বাইডেন সাক্ষাতে আয়োজক Kamala Harris, দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুতে জোর

নিজস্ব প্রতিবেদন: প্রথমবার জো বাইডেনের (Joe Biden) সঙ্গে সাক্ষাৎ হতে চলেছে নরেন্দ্র মোদীর (Narendra Modi)। তবে বাইডেন সরকারের পক্ষ থেকে ভারতের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (Kamala Harris)। শুক্রবার মোদী-বাইডেনের সাক্ষাতের (Modi-Biden Meet) যাবতীয় আয়োজন করছেন তিনিই। 

কাশ্মীর ইস্যুতে ভারতের ভূমিকা নিয়ে মার্কিন সংসদে প্রশ্ন তুলেছিলেন ভারতীয় বংশোদ্ভূত প্রমিলা জয়পাল (Pramila Jayapal)। তার বিরোধিতা করলে ২০১৯ এ ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের (S Jayshankar) কড়া সমালোচনা করেছিলেন কমলা হ্যারিস। বাইডেন সরকারের ভাইস প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার পর সমালোচনা থেকে সরে এসেছেন তিনি। যদিও  কমলার ভাইঝি মিনা হ্যারিস (Mina Harris) ভারতের সরকারকে বারবার তোপ দেগে কৃষক আন্দোলনের মতো একাধিক ইস্যুতে সরব হয়েছেন।

আরও পড়ুন: Narendra Modi: তালিবান উত্থানের মাঝে মোদির আমেরিকা সফর, প্রথমবার বৈঠক Biden-এর সঙ্গে

গত জুন মাসে ভারতকে ভ্যাকসিন পাঠানো নিয়ে প্রথমবার মোদীর সঙ্গে ফোনে কথা বলেন কমলা হ্যারিস। তার তিন মাসের মাথায় মোদী-বাইডেন সাক্ষাতে প্রথমবার ভারতের প্রধানমন্ত্রীর মুখোমুখি হতে চলেছেন কমলা। জানা যাচ্ছে, আমেরিকা গিয়ে কমলা হ্যারিসকে ভারতে তার মা শ্যামলা গোপলন হ্যারিসের বাসভিটে ঘুরে যাওয়ার জন্য আমন্ত্রণ জানাতে পারেন মোদী। প্রসঙ্গত, ২০১৬ সালে মোদীর ওয়াশিংটন সফরে অভ্যর্থনা জানিয়েছিলেন তৎকালীন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। 

আরও পড়ুন: Havana Syndrome: সিআইএ অফিসারের শরীরে হাভানা সিনড্রোমের উপসর্গ! আতঙ্ক

প্রসঙ্গত, ২২ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থাকবেন আমেরিকায়। Quad সম্মেলনে (Quad Leaders Summit) যোগ দেওয়ার জন্য মোদির এই আমেরিকা সফর। এরই মাঝে তিনি দ্বিপাক্ষিক বৈঠক করবেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) সঙ্গে। বাইডেনের সঙ্গে বৈঠকে আফগানিস্তান সহ অন্যান্য প্রসঙ্গ উঠে আসার সম্ভাবনা রয়েছে। এছাড়াও সম্ভাবনা রয়েছে পাকিস্তান এবং কোভিড প্রসঙ্গেও আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। এরই সঙ্গে কোভিড বিষয়ে গবেষণা এবং টিকা ও ওষুধ তৈরির কাঁচামালের বিষয়ে কথা বলার সম্ভাবনা রয়েছে। এই বৈঠকে ভারত কিভাবে কোভিডের দ্বিতীয় ঢেউ সামলেছে সেই ব্যাপারেও মোদী জানাতে পারেন বাইডেনকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)