Canada India Conflict: রাষ্ট্রসংঘে ভারতীয় সাংবাদিকদের প্রশ্ন সরাসরি এড়িয়ে গেলেন জাস্টিন ট্রুডো...

Canada India Conflict: ভারত-কানাডা সম্পর্ক গত কয়েকদিনের মধ্যেই অবনতির চরমে। এবার সেই সূত্র ধরেই রাষ্ট্রসংঘের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে থাকা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এড়িয়ে গেলেন ভারতীয় সাংবাদিকদের।

Updated By: Sep 21, 2023, 07:37 PM IST
Canada India Conflict: রাষ্ট্রসংঘে ভারতীয় সাংবাদিকদের প্রশ্ন সরাসরি এড়িয়ে গেলেন জাস্টিন ট্রুডো...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কয়েকদিনের ব্যবধানেই সম্পর্ক ভয়ংকর তিক্ত। যে-ট্রুডো কয়েকদিন আগেই ভারতে এসে রাজকীয় আতিথ্যের উষ্ণতা উপভোগ করে গেলেন সেই তিনি কয়েকদিন যেতে না যেতেই ভারতের উপর যেন খড়্গহস্ত! ভারত-কানাডা সম্পর্ক গত কয়েক দিনের মধ্যেই অবনতির চরম পর্যায়ে পৌঁছেছে। সেই সূত্র ধরেই রাষ্ট্রসংঘের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে থাকা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবার ভারতীয় সাংবাদিকদের প্রশ্নের কোনও জবাব দিলেন না।

আরও পড়ুন: Nagorno-Karabakh Ceasefire: ৩২ মৃত্যু, ২০০ আহত! নাগরনো–কারাবাখে আপাতত যুদ্ধবিরতি...

চলতি বছরের জুনে শিখনেতা হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ডে ভারত জড়িত, সরাসরি এমন অভিযোগ এনেছেন কানাডার প্রধানমন্ত্রী। এর পর থেকেই ভারত-কানাডার মধ্যে কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটে। কানাডার প্রধানমন্ত্রী ভারতের এক কূটনীতিককে এই সূত্রে কানাডা থেকে বহিষ্কারও করেছেন। পাল্টা জবাবে ভারতও দিল্লিতে নিযুক্ত কানাডার এক কূটনীতিককে বহিষ্কার করে দেয়। শুধু তাই নয়, এবার কানাডার নাগরিকদের জন্য ভিসা দেওয়াও বন্ধ করল ভারত।

এদিকে রাষ্ট্রসংঘ সম্মেলনে যোগ দিতে আসা ট্রুডোর কাছে ভারতের রাষ্ট্রীয় গণমাধ্যম হরদীপ সিং-হত্যাকাণ্ড নিয়ে প্রশ্ন করে। কিন্তু ট্রুডো সেই সব প্রশ্নের কোনও উত্তর না দিয়ে সোজা চলে যান। 

জাস্টিন ট্রুডো চলতি সপ্তাহের শুরুতে হাউস অফ কমন্সে ভারতের বিরুদ্ধে অভিযোগ করার পরে ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক বিরোধের পটভূমিতে দুনেকের হত্যাকাণ্ড ঘটেছে। ট্রুডো দাবি করেন, তাঁর সরকারের কাছে বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে, খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং হত্যার সঙ্গে ভারত সরকারের এজেন্টরাই যুক্ত। জুনে কানাডার মাটিতে খুন হন নিজ্জর।

আরও পড়ুন: Canada India Conflict: কড়া পদক্ষেপ! কানাডার নাগরিকদের জন্য ভিসা বন্ধ করে দিল ভারত...

এই সব বিতর্কের জেরে কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা বন্ধ করল ভারত সরকার। আজ, বৃহস্পতিবার থেকে অনির্দিষ্ট কালের জন্য এই পরিষেবা বন্ধ করল নয়া দিল্লি। ফের বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত কানাডিয়ানদের জন্য ভিসা পরিষেবা বন্ধ রাখার কথা জানানো হয়েছে ভারতের তরফে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.