শনির 'চাঁদ' ডিওনের অসাধারণ ছবি পাঠাল নাসার মহাকাশযান

শনির উপগ্রহ ডিওনের ছবি তুলে পাঠাল নাসার কাসিনি মহাকাযান। অভিযান শেষ করা আগে ডিওনের শেষ ছবি তুলে পাঠাল কাসানি। গত ১৭ অগাস্ট সকাল ১১টা ৩৩ নাগাদ ডিওনের পৃষ্ঠে ২৯৫ পথ যাত্রা করার সময় এই অসাধারণ ছবিটি তুলেছে কাসানি।

Updated By: Aug 21, 2015, 04:06 PM IST
শনির 'চাঁদ' ডিওনের অসাধারণ ছবি পাঠাল নাসার মহাকাশযান

ওয়েব ডেস্ক: শনির উপগ্রহ ডিওনের ছবি তুলে পাঠাল নাসার কাসিনি মহাকাযান। অভিযান শেষ করা আগে ডিওনের শেষ ছবি তুলে পাঠাল কাসানি। গত ১৭ অগাস্ট সকাল ১১টা ৩৩ নাগাদ ডিওনের পৃষ্ঠে ২৯৫ পথ যাত্রা করার সময় এই অসাধারণ ছবিটি তুলেছে কাসানি।

 

২০১১ সালের ডিসেম্বর মাসে ডিওনের সবথেকে কাছ থেকে ছবি তুলেছিল কাসিনি। কলরোডোর স্পেস সায়েন্স ইন্সটিটিউটে কাসানির নেতৃত্বে থাকা ক্যারোলিন পোরকো জানান, ডিওনের ছবি দেখে আমি অভিভূত, আমার মনে হয় সকলেই, এরপর বহুদিন আমরা ডিওনের ছবি দেখতে পাবো না। তবে এই ফ্লাইবাইয়ের মূল উদ্দেশ্য ছিল মাধ্যাকর্ষণ বিজ্ঞান। এরপর আগামী ১৪ ও ২৮ অক্টোবর এবং ১৯ ডিসেম্বর শনির সক্রিয় উপগ্রহ এনসেলডাসে ফ্লাইবাইয়ের পরিকল্পনা রয়েছে কাসানির। ২৮ অক্টোবর এনসেলেডাসের ৩০ মাইলের মধ্যে এসে পড়বে কাসানি।

ছবির পুরো সিরিজ দেখুন এই লিঙ্কে ক্লিক করে- http://photojournal.jpl.nasa.gov/keywords/flyby

২০১৭ সালে অভিযান শেষ করার আগে শনির তুষারাবৃত উপগ্রহের ৩০,০০০ মাইলের মধ্যে বেশ কয়েকবার ফ্লাইবাইয়ের পরিকল্পনা রয়েছে নাসার। শনির অন্যান্য ছোটখাট উপগ্রহ ডাফনিস, টেলেস্টো, এপিমেথিউস ও এগাওয়েনেও ফ্লাইবাই করবে কাসানি। অভিযানের শেষ বছরে কাসিনি যাত্রা করবে শনি ও তার বলয়ের মধ্যবর্তী অংশ অর্থাত্ শনির অক্ষে ঢোকার চেষ্টা করবে কাসিনি।

নাসা, এএসএ(ইউরোপিয়ান স্পেস এজেন্সি) ও ইটালিয়ান স্পেস এজেন্সির সম্মিলিত প্রকল্প কাসিনি-হাইজেনস অভিযান। কাসিনি শনির চতুর্থ অভিযান ও প্রথম এই গ্রহের কক্ষপথে অভিযান। ২০০৪ সাল থেকে শনি ও তার উপগ্রহ নিয়ে গবেষণা চালাচ্ছে কাসিনি।

 

.