করোনা পরীক্ষায় পাস চিন! যোদ্ধাদের কুর্নিশ জানালেন জিনপিং

জিনপিং এই অনুষ্ঠান থেকে বলেছেন, "আমরা মানুষের সঙ্গে করোনার যুদ্ধে সফল হয়েছি। আমরা বিশ্ব অর্থনীতিতেও প্রথম, কোভিড যুদ্ধেও প্রথম।"

Updated By: Sep 8, 2020, 04:26 PM IST
করোনা পরীক্ষায় পাস চিন! যোদ্ধাদের কুর্নিশ জানালেন জিনপিং

নিজস্ব প্রতিবেদন: করোনার প্রকোপ কমার ইঙ্গিতটুকুও নেই। উল্টে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান সারা বিশ্বকে অন্য মহামারীর জন্য প্রস্তুত হওয়ার নিদান দিয়ে দিয়েছেন। কিন্তু করোনা ঝড় সামলে নিল উৎস চিন। প্রেসিডেন্ট শি জিনপিং জানালেন, "চিন অসাধারণ ও ঐতিহাসিক করোনাভাইরাস পরীক্ষায় পাস করে গিয়েছে।"

তাই চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের কুর্নিশ জানাতে একটি অনুষ্ঠান আয়োজিত হয়েছিল চিনে। সেখানে শয়ে শয়ে লোকের সামনে চিকিৎসকদের হাতে তুলে দেওয়া হলো স্বর্ণ পদক। মঙ্গলবারের এই অনুষ্ঠান থেকে এভাবেই "হিরো"-দের সম্মান জানাল বেজিং।

জিনপিং এই অনুষ্ঠান থেকে বলেছেন, "আমরা মানুষের সঙ্গে করোনার যুদ্ধে সফল হয়েছি। আমরা বিশ্ব অর্থনীতিতেও প্রথম, কোভিড যুদ্ধেও প্রথম।" বারবারই করোনা ছড়ানোর দায়ে চিনকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে আমেরিকা। তবে সে অভিযোগ কখনওই মেনে নেয়নি চিন।

চিনেই প্রথম ধরা পড়েছিল করোনা সংক্রমণ। সেই চিনই রুখে দিল করোনা মহামারী। তাই সেদেশের কোভিড যুদ্ধের প্রথম সারির যোদ্ধাদের সম্মান জানাল জিনপিংয়ের কমিউনিস্ট সরকার। সে অনুষ্ঠানে প্রথমেই মৃত ব্যক্তিদের জন্য নিরবতা পালন করা হয়। করোনা সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সর্বোচ্চ পদক দিয়ে সম্মানিত করা হয় ৮৪ বছর বয়সী চিকিৎসক ঝোং নানসানকে।  সমগ্র অনুষ্ঠানটিতে সকলেই মুখে মাস্ক পরেছিলেন। তবে করোনা লড়াইয়ে চিন জয়ী হলেও বিপাকে সারা বিশ্ব। চিনে যখন করোনা পরীক্ষায় 'বিজয় উৎসব' পালিত হচ্ছে, সারা বিশ্বে হু হু করে বাড়ছে সংক্রমণ। চিনে মোট করোনায় প্রাণ হারিয়েছেন ৪ হাজার ৬৩৪ জন। ভারতে সেটা সাড়ে ৭২ হাজার পার। আমেরিকায় ১ লক্ষ ৯৩ হাজার ৫৩৪, আর সারা বিশ্বে ৮ লক্ষ ৯৬ হাজার ৯২৬।

আরও পড়ুন: বার্মিংহামে একরাতে ৩ ছুরিকাঘাতের ঘটনায় নিহত ১, গুরুতর আহত ৭