Xi Jinping: জিনপিং জানালেন, পাকিস্তানের পাশেই থাকবে চিন! দক্ষিণ এশিয়ার রাজনীতিতে নতুন সংকট?

Xi Jinping: পাকিস্তান দীর্ঘদিন ধরেই অর্থনৈতিক সংকটে। বিদেশের ঋণ মেটাতে নাজেহাল তারা। এর মধ্যেই সেখানে ব্যাপক বন্যাও দেখা দিয়েছিল। এর জেরে বিপুল ক্ষতি হয়েছে।

Updated By: Nov 3, 2022, 02:03 PM IST
Xi Jinping: জিনপিং জানালেন, পাকিস্তানের পাশেই থাকবে চিন! দক্ষিণ এশিয়ার রাজনীতিতে নতুন সংকট?
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিনের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের নানা পরত, নানা অভিমুখ মাঝে-মাঝেই বিশ্ব-রাজনীতির হাটে আত্মপ্রকাশ করে। আর তা নিয়ে দক্ষিণ এশিয়ার অন্তর্লীন রাজনীতির সমীকরণে লাগে নানা রঙ। সম্প্রতি চিন আবার বলল, তারা পাকিস্তানের পাশে আছে। কেন? আসলে এক দীর্ঘস্থায়ী অর্থনৈতিক দৈন্যদশা পার করছে পাকিস্তান। তাই বিপন্ন দেশটির অর্থনৈতিক পরিস্থিতি স্বাভাবিক করতে বা স্থিতিশীলতা আনতে পাকিস্তানের পাশে থাকার কথা বলেছে চিন। বুধবার চিনের প্রেসিডেন্ট জি জিনপিং বলেছেন, তাঁরা পাকিস্তানকে সমর্থন করে যাবেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের বেজিং সফরের সময় চিনা প্রেসিডেন্ট এই মন্তব্য করেছেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Mussolini Ghosts: মুসোলিনির ভূত ঘুরে বেড়াচ্ছে এই বাড়িতে! চাইলে আপনিও তাঁকে অনুভব করতে পারেন...

পাকিস্তান দীর্ঘদিন ধরেই সংকটে। বৈদেশিক দেনা মেটাতে হিমশিম খাচ্ছে তারা। এর মধ্যেই সেখানে ব্যাপক বন্যা দেখা দিয়েছিল। এর জেরে বিপুল ক্ষতিও হয়েছে। জানা গিয়েছে, এতে ৩০ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে তারা। সম্প্রতি চিনের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে পাকিস্তানের ন্যাশনাল ব্যাংক এক সমঝোতা চুক্তি করেছে। এতে দুদেশের মধ্যে আন্তঃসীমান্ত লেনদেন সহজ হবে বলে জানা গিয়েছে। দুদেশের মুখপাত্রেরই তরফে জানা গিয়েছে, অর্থনৈতিক করিডর নির্মাণে চিন ও পাকিস্তান কার্যকর ভাবে এগিয়ে যাবে।

বর্তমানে পাকিস্তানের নির্মাণ-পরিকাঠামো ও খনিসংক্রান্ত কাজে নিযুক্ত চিন। প্রায় ৬৫ বিলিয়ন মার্কিন ডলারের চিন-পাকিস্তান করিডরের আওতাধীন এই সব কাজকর্ম। জি জিনপিং জানান, দুদেশ মিলে পাকিস্তানের রেলওয়ে প্রকল্পের কাজও করবে। এ ছাড়া দেশটির সঙ্গে ডিজিটাল অর্থনীতি, ই-কমার্স ও জ্বালানি-উৎস নিয়েও পারস্পরিক সহযোগিতা জোরদার করবে চিন।  তবে পাকিস্তানের পক্ষে সম্ভবত সব চেয়ে আশার কথা হতে চলেছে, জি জিনপিংয়ের এই মন্তব্য যে, পাকিস্তানের উন্নতমানের কৃষিপণ্য রফতানিকে স্বাগত জানাবে তাঁর দেশ। এটা ঘটলে সত্যিই পাকিস্তানের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর মতো একটা অবলম্বন পাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট মহল।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.