৬ লক্ষ ২১ হাজার কোটি টাকার মালিক হতে চান?

৬ লক্ষ ২১ হাজার কোটি টাকার মালিক হতে চান? এই সম্পত্তির মালিক হন্যে হয়ে উত্তরাধিকারী খুঁজছেন। এমন একজনকে তিনি চান, যিনি এই বিপুল সম্পত্তি সামলাতে পারবেন, আগলে রাখবেন আর দেখভাল করবেন। তাই ইন্টারভিউ দিতে তৈরি হোন।

Updated By: Dec 14, 2016, 10:45 PM IST
৬ লক্ষ ২১ হাজার কোটি টাকার মালিক হতে চান?
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : ৬ লক্ষ ২১ হাজার কোটি টাকার মালিক হতে চান? এই সম্পত্তির মালিক হন্যে হয়ে উত্তরাধিকারী খুঁজছেন। এমন একজনকে তিনি চান, যিনি এই বিপুল সম্পত্তি সামলাতে পারবেন, আগলে রাখবেন আর দেখভাল করবেন। তাই ইন্টারভিউ দিতে তৈরি হোন।

বিপুল সম্পত্তি। সম্পত্তির পাহাড়। এশিয়ার ধনকুবের ওয়াং জিয়ানলিন। সম্পত্তির পরিমাণ ৬২১ হাজার কোটি টাকা। চোখ কপালে উঠছে তো? স্বাভাবিক। তবে কপাল নয়, চোখ তুলুন আকাশে। ওয়াং জিয়ানলিনের কাছে একটাই আপ্তবাক্য। স্কাই ইজ দ্যা লিমিট।

আরও পড়ুন- এভাবেই টেনেহিঁচড়ে মহিলাকে নামিয়ে দেওয়া হল প্লেন থেকে (দেখুন ভিডিওতে)

চিনের নামজাদা বেসরকারি শিল্প সংস্থা দালিয়ান ওয়ান্ডা গ্রুপ অফ কোম্পানির চেয়ারম্যান ৬২ বছরের জিয়ানলিন। যাঁদের অন্যান্য অনেক ব্যবসার মধ্যে রয়েছে শপিং মল, থিম পার্ক, স্পোর্টস ক্লাব আর সিনেমা হল।
ওয়াং জিয়ানলিনের সম্পত্তির পরিমাণ ৬ লক্ষ ২১ হাজার কোটি টাকা। একটা ছোট্ট তথ্য দেখুন। চমকে ওঠার অনেক বাকি। ২০১৬-১৭ অর্থবর্ষে ভারতের সাধারণ বাজেটের পরিমাণ ছিল প্রায় সাড়ে ৫ লক্ষ কোটি টাকা। ভারতের মতো দেশ চলতে সারা বছরে যে পরিমাণ টাকা খরচের। জন্য বরাদ্দ হয়, তার থেকেও প্রায় ১ লক্ষ কোটি টাকা বেশি রয়েছে ওয়াংয়ের ঝুলিতে। কিন্তু কেন এই সম্পত্তির জন্য উত্তরাধিকারী খুঁজছেন ওয়াং? কোটি কোটিপতি বাবার সম্পত্তি নিতে চান না তাঁর ছেলে। বিপুল পিতৃসম্পত্তিতেও তীব্র অনীহা ছেলের। সে কারণেই উত্তরাধিকারী খুঁজছেন এশিয়ার সবচেয়ে ধনী মানুষটি। রাতের ঘুম উড়েছে ওয়াংয়ের।

ছেলেকে সমস্ত সম্পত্তির দায়িত্ব নিতে বলেছিলেন জিয়ানলিন। কিন্তু বাবার মতো জীবন কাটাতে চায় না ছেলে। ফলে বাধ্য হয়েই একদল প্রফেশনাল ম্যানেজার খুঁজতে হচ্ছে ওয়াংকে। হরিয়ানার একটি চিনা প্রকল্পেও ৬৭ হাজার ৫০০ কোটি টাকা লগ্নির প্রতিশ্রুতি ভারতের প্রধানমন্ত্রীকে দিয়েছিলেন জিয়ানলিন। হংকঙে সম্প্রতি চিনের শিল্পপতিদের একটি সম্মেলন ছিল। সেখানে গিয়েছিলেন ওয়াং। হংকঙের একটি দৈনিককে দেওয়া একটি সাক্ষাত্কারে জিয়ানলিন বলেছেন, এখনকার ছেলেমেয়েরা একটু অন্যরকম স্বপ্ন দেখে। জীবনটাকে তারা ভাবে একটু অন্যভাবে। তাই প্রফেশনাল ম্যানেজারদের দিয়েই সবকিছু চালাবেন তিনি। সম্পত্তির দেখভালও হবে। কোম্পানিও চালাবে তারা। কোম্পানিও বোর্ড মিটিংয়েও সেকথা বলেছেন তিনি। বোর্ডের অন্য সদস্যরা তা মেনেও নিয়েছেন।

সাংহাইয়ের জিয়াওতোং বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষা জানাচ্ছে, এখন চিনের তরুণদের ৮০ শতাংশই আর তাঁদের বাবা-মায়ের সম্পত্তির উত্তরাধিকারী হতে চাইছে না। ওই তরুণ-তরুণীদের সকলেই চিনের নামজাদা বেসরকারি সংস্থাগুলির কর্ণধারদের সন্তান। এমন ১৮২টি সংস্থা রয়েছে চিনে। সুতরাং, ইন্টারভিউয়ের জন্য তৈরি হোন। এখনই। কি, তৈরি তো? ৬ লক্ষ ২১ হাজার কোটি টাকা। ভাবতে পারছেন তো?

 

.