করোনা রুখতে আক্রান্তরা এবার 'বাক্সবন্দি', বিতর্কে China

শিশু থেকে শুরু করে বয়স্ক, এমনকি গর্ভবতী মহিলাদেরও নয়া আইসোলেশন ব্যবস্থায় ২ সপ্তাহের জন্য রেখে দেওয়া হচ্ছে।

Updated By: Jan 13, 2022, 07:30 PM IST
করোনা রুখতে আক্রান্তরা এবার 'বাক্সবন্দি', বিতর্কে China

নিজস্ব প্রতিবেদন : ফের চিনের (China) বেশকিছু শহরে মাথাচাড়া দিয়েছে করোনার (Coronavirus) সংক্রমণ। এই পরিস্থিতিতে করোনা (Covid Positive) আক্রান্তদের জন্য নাকি 'ধাতব বাক্স' (Metal Box) বানানো হয়েছে। 'বাক্সবন্দি' করা হচ্ছে করোনা আক্রান্তদের। ভাইরাল হয়েছে এমনই একটি ভিডিয়ো। আর তারপরই চিনকে নিয়ে নতুন করে বিতর্ক উস্কে উঠেছে।

'ধাতব বাক্স'-এ নাকি আইসোলেশনে থাকবেন করোনা আক্রান্তরা। ভাইরাল ভিডিয়োতে দেখা যাচ্ছে, কোভিড সংক্রামিত ব্যক্তিদের বা তাঁদের সংস্পর্শে আসা সবাইকেই ওই 'ধাতব বাক্সে' ঢুকিয়ে দেওয়া হচ্ছে। যাতে কোনওভাবে তাঁদের থেকে আর সংক্রমণ ছড়াতে না পারে। কী রয়েছে ওই 'ধাতব বাক্সে'? জানা যাচ্ছে, সেখানে আছে একটা খাট, জলের বোতল ও শৌচাগার। অভিযোগ, শিশু থেকে শুরু করে বয়স্ক, এমনকি গর্ভবতী মহিলাদেরও নয়া আইসোলেশন ব্যবস্থায় ২ সপ্তাহের জন্য রেখে দেওয়া হচ্ছে। কেউ থাকতে না চাইলে, তাকে জোর করে রাখা হচ্ছে। এই সব নিয়েই বিতর্ক দানা বেঁধেছে।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে আছড়ে পড়েছে কোভিডের তৃতীয় ঢেউ। নয়া ভ্যারিয়ান্ট ওমিক্রন-ই এর জন্য দায়ী বলে জানিয়েছে WHO। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে আরও বলা হয়েছে যে, ওমিক্রন ডেল্টার মত ভয়ঙ্কর না হলেও বিপজ্জনক। বিশেষ করে যাঁরা টিকা নেননি, তাঁদের জন্য তো বটেই। একইসঙ্গে অতি সংক্রামক তো বটেই।

আরও পড়ুন, কোভিড সারলেও মারাত্মক ভুগতে হবে এই সব রোগে, সতর্ক করল WHO

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)