''Corona Vaccine নিলে আপনি কুমীর হয়ে যেতে পারেন'', অদ্ভুত দাবি ব্রাজিল প্রেসিডেন্টের

করোনা তাঁকে দমাতে পারেনি। মহামারীর শুরুর দিন থেকেই তিনি একের পর এক যুক্তিহীন মন্তব্য করে গিয়েছেন।

Updated By: Dec 19, 2020, 02:12 PM IST
''Corona Vaccine নিলে আপনি কুমীর হয়ে যেতে পারেন'', অদ্ভুত দাবি ব্রাজিল প্রেসিডেন্টের

নিজস্ব প্রতিবেদন- করোনাভাইরাস যখন চিন থেকে সারা বিশ্বে ছড়াতে শুরু করেছিল, তখন তিনি সেটিকে সাধারণ ফ্লু বলে উড়িয়ে দিয়েছিলেন। ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো এর পর নিজেই কোভিডে আক্রান্ত হন। তবে করোনা তাঁকে দমাতে পারেনি। মহামারীর শুরুর দিন থেকেই তিনি একের পর এক যুক্তিহীন মন্তব্য করে গিয়েছেন। তাঁর খামখেয়ালিপনার জন্যই ব্রাজিলে করোনা ছড়িয়েছে। মন দাবি করেছিলেন সেই দেশের নাগরিকরা। এবার করোনা ভ্যাকসিন নিয়েও মজা করার সুযোগ ছাড়লেন না ব্রাজিলের প্রেসিডেন্ট।

এক অনুষ্ঠানে বলসোনারো বলেছেন, ''ফাইজার যে চুক্তি করেছে তাতে পরিষ্কার করে বলা রয়েছে, পার্শ্ব প্রতিক্রিয়ার জন্য তারা দায়ি হবে না। অর্থাৎ ভ্যাকসিন নিয়ে আপনার যাই হোক না কেন, ফাইজার কিন্তু তার দায় নেবে না। এবার আপনি ভ্যাকসিন নিয়ে কুমির হয়ে যেতে পারেন। আবার আপনি সুপারহিউম্যান হতে পারেন। কোনও পুরুষের গলা থেকে মহিলাদের মতো আওয়াজ বেরোতে পারে। আবার কোনও মহিলার মুখে আচমকা দাড়ি গজাতে পারে। কিন্তু এসব সমস্যা আপনাকেই সামলাতে হবে। ভ্যাকসিন-এর আবিষ্কারক সংস্থা কিন্তু দায় ঝড়ে ফেলবে।''

আরও পড়ুন-  Euthanasia: ইচ্ছামৃত্যু আইন বলবৎ করার দিকে অনেকটা এগোল Spain

সারা বিশ্বে ভ্যাকসিন আবিস্কারের প্রক্রিয়া শুরু হওয়ার পর বলসোনারো বলেছিলেন, ''ভ্যাকসিন একমাত্র আমার কুকুরের প্রয়োজন। আমি ভ্যাকসিন কোনও মতেই নেব না। ভ্যাকসিন না নেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছি। আর সেই অধিকার আমার রয়েছে। আমাকে ভ্যাকসিন নিতে কেউ বাধ্য করতে পারে না।'' প্রসঙ্গত, ব্রাজিলে ফাইজার ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়েছে। ব্রাজিলের সরকার জানিয়েছে, প্রতিটি নাগরিককে বিনামূল্যে এই ভ্যাকসিন প্রদান করা হবে। তবে ভ্যাকসিন নেওয়া বাধ্যতামূলক নয় বলেও জানিয়ে দিয়েছে তারা। ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারোর সঙ্গে সুপ্রিম কোর্টের দ্বন্দ্ব লেগেছে এখানেও। ব্রাজিলের শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে, প্রতিটি নাগরিককে ভ্যাকসিন নিতেই হবে। কিন্তু কর্তৃপক্ষ জোর করতে পারবে না। এমনটাও জানানো হয়েছে। কেউ ভ্যাকসিন না নিতে চাইলে বড়জোর তাঁকে জরিমানা করে ছাড় দিতে হবে। এমনকি ভ্যাকসিন না নেওয়া ব্যক্তি কোনওরকম জমায়াতে অংশগ্রহণ করতে পারবেন না।

.