নিজস্ব প্রতিবেদন:  ভারতে আরও ৪০ জনের শরীরে মিলল নতুন Delta Plus variant। বিশেষজ্ঞদের একাংশের মতে  করোনার তৃতীয় ঢেউ বয়ে নিয়ে আসবে এই নয়া স্ট্রেন। সরকারি সূত্রে জানা গিয়েছে, মূলত মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, কেরালা ও তামিলনাড়ুতে একাধিক মানুষের নমুনা নিয়ে জিনোম সিকোয়েন্সের পর খোংজ মিলেছে নতুন ভ্যারিয়েন্টের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মঙ্গলবার, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানান , নতুন করে চিন্তার বিষয়  Delta Plus variant। রাজ্যের মুখ্যসচিবদের করোনা বিধিনিষেধ আরও কড়া করার পরামর্শ দেওয়া হয়েছে। 


এখনও পর্যন্ত করোনার ডেল্টা প্লাস(Delta Plus Strain) প্রজাতির সন্ধান মিলেছে মহারাষ্ট্রের (Maharashtra) রত্নগিরি ও জলগাঁও, কেরলের পালাক্কাড ও পাথানামথিটা, মধ্যপ্রদেশের ভোপাল ও শিবপুরি জেলায়। স্বাস্থ্য মন্ত্রকের তরফে তিন রাজ্যকে জানিয়ে দেওয়া হয়েছে, নতুন এই প্রজাতির মোকাবিলায় যতটা সম্ভব কড়া পদক্ষেপ নিতে হবে। বাড়াতে হবে কনটেনমেন্ট জোনের সংখ্যা। 


আরও পড়ুন: ২ বছরের ঊর্ধ্বে শিশুদের জন্য ভ্যাকসিন সেপ্টেম্বরে! জানালেন AIIMS প্রধান


উল্লেখ্য, দুনিয়ায় এখনও পর্যন্ত ৯ দেশে মিলেছে অতি সংক্রমক এই ডেল্টা প্লাস প্রজাতি। যেসব দেশে ওই প্রজাতি দেখা গিয়েছে সেগুলি হল মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, পর্তুগাল, সুইত্জারল্যান্ড, জাপান, পোলান্ড, নেপাল, চিন ও রাশিয়ায়। এই প্রজাতির বিশেষসত্ব হল এটি অতি সংক্রমক, দ্রুত ফুসফুসের কোষকে ঘায়েল করার ক্ষমতা রাখে। ফলে এনিয়ে উদ্বেগ বেড়েই চলেছে বিশ্বজুড়ে।


প্রখ্যাত ভাইরোলজিস্টদের মতে এই ডেল্টা প্লাস প্রজাতির সংক্রমণের শক্তির কাছে হার মানবে ভ্যাকসিনও। দেহে করোনার বিরুদ্ধে গড়ে ওঠা অনাক্রম্যতাও যথেষ্ট নয় একে রুখতে পারার জন্য, এমনটাই মত৷ এই নয়া প্রজাতি ভারতের জন্য মাথাব্যথার কারণ হয়ে উঠছে। 


নীতি আয়োগের সদস্য VK Paul বলেন, দ্রুত টিকাকরণের কর্মসূচি এগিয়ে নিয়ে যেতে হবে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)