২ বছরের ঊর্ধ্বে শিশুদের জন্য ভ্যাকসিন সেপ্টেম্বরে! জানালেন AIIMS প্রধান

Pfizer-BioNTech-র ভ্যাকসিনের কথাও উল্লেখ করেছেন AIIMS প্রধান ডক্টর রণদীপ গুলেরিয়া। তাঁর কথায়, যদি এই ভ্যাকসিনকেও ছাড়পত্র দেওয়া হয়, তাহলে বাচ্চাদের জন্য ২ টি ভ্যাকসিন উপলব্ধ থাকবে।

Updated By: Jun 23, 2021, 10:30 AM IST
২ বছরের ঊর্ধ্বে শিশুদের জন্য ভ্যাকসিন সেপ্টেম্বরে! জানালেন AIIMS প্রধান

নিজস্ব প্রতিবদন: ভারতে তৈরি প্রথম ভ্যাকসিন, Covaxin। যা  বাচ্চাদের জন্য আগামী সেপ্টেম্বর মাস থেকেই পাওয়া যেতে পারে বলে জানালেন AIIMS chief Dr. Randeep Guleria। 

Dr. Randeep Guleria-র কথায়, বাচ্চাদের জন্য Covaxin-র ট্রায়াল রান ২ /৩ ধাপ পেরিয়ে গিয়েছে। সেখান থেকে যে তথ্য পাওয়া যাচ্ছে, তা হল সেপ্টেম্বর মাসেই পাওয়া যেতে পারে এই ভ্যাকসিন। আশা করা হচ্ছে. ওই মাসেই অনুমোদন পাওয়া যাবে। 

আরও পড়ুন: ভারতের নতুন চিন্তার কারণ করোনার Delta Plus প্রজাতি! রুখতে পারবে না ভ্যাকসিনও
 

পাশাপাশি  তিনি Pfizer-BioNTech-র ভ্যাকসিনের কথাও উল্লেখ করেছেন। তাঁর কথায়, যদি এই ভ্যাকসিনকেও ছাড়পত্র দেওয়া হয়, তাহলে বাচ্চাদের জন্য ২ টি ভ্যাকসিন উপলব্ধ থাকবে। ৭ জুন থেকে Delhi AIIMS বাচ্চাদের মধ্যে ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল শুরু করে। এই ট্রায়াল রানে অংশগ্রহণ করছে ২ থেকে ১৭ বয়সের শিশু থেকে কিশোর-কিশোরীরা। মে মাসে, Drugs Controller General of India (DCGI) ভারত বায়োটেককে Covaxin ট্রায়াল রান শুরু করার অনুমোদন দেয়।

আরও পড়ুন: Covid Update: দেশে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি, দৈনিক সংক্রমণ ৫০ হাজার ৮৪৮

প্রসঙ্গত, করোনার তৃতীয় ঢেউ অনিবার্য। আগামী ৬-৮ সপ্তাহে মধ্য়ে দেশে আছড়ে পড়তে পারে। আতঙ্ক বাড়িয়ে এমনটাই জানিয়েছেন AIIMS প্রধান ডক্টর রণদীপ গুলেরিয়া। 

তিনি আরও জানান, তৃতীয় ঢেউয়ের আঘাতে যাতে সর্বাধিক ক্ষতি এড়ানো যায়, সেজন্য টিকাকরণের হার বৃদ্ধি করাই একমাত্র উপায়। যদিও তিনি মেনে নিয়েছেন, এই বিপুল জনসংখ্যার দেশে সকল মানুষকে টিকাকরণের আওতায় আনা অত্যন্ত চ্যালেঞ্জের বিষয়। এমনকি করোনা ভাইরাসের ডেল্টা প্লাস প্রজাতি নিয়েও আতঙ্ক ব্যক্ত করেছেন AIIMS প্রধান ডক্টর রণদীপ গুলেরিয়া। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)