ADB: ২০ বছরে প্রথম! এশিয়ার ৯ কোটি মানুষ 'চরম দারিদ্র্যে'; কালপ্রিট করোনা

করোনা অতিমারির ছোবলে উন্নয়নশীল এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বেকার জনগোষ্ঠীর সংখ্যা ১০ কোটি ৯০ লাখ থেকে বেড়ে ১৬ কোটি ৭০ লাখ হয়েছে, যা বিশ্বের মোট বেকারের ৭০ শতাংশ।

Updated By: Mar 29, 2022, 06:14 PM IST
ADB: ২০ বছরে প্রথম! এশিয়ার ৯ কোটি মানুষ 'চরম দারিদ্র্যে'; কালপ্রিট করোনা

সেলিম রেজা 

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো চরম দরিদ্র মানুষের সংখ্যা বেড়েছে। এশিয়ার ৯ কোটি মানুষকে চরম দারিদ্র্যের মধ্যে ঠেলে দিয়েছে করোনা অতিমারি। ৩২ কোটি মানুষ দারিদ্র্যসীমার নীচে নেমে গিয়েছেন এর জেরে।

ম্যানিলাভিত্তিক সংস্থা এশীয় উন্নয়ন ব্যাঙ্কের (এডিবি) এক প্রতিবেদনে এই উদ্বেগজনক তথ্য উঠে এসেছে। 'বিল্ডিং ফরওয়ার্ড টুগেদার: টুওয়ার্ডস অ্যান ইনক্লুসিভ অ্যান্ড রেজিলিয়েন্ট এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক' শীর্ষক প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, মহামারি করোনাভাইরাস বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অঞ্চল এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে (আগের এশিয়া অঞ্চল) দারিদ্র্য পরিস্থিতিকে আরও খারাপ করেছে। এটা ধনী-গরিব বৈষম্য আরও বাড়িয়ে দিয়েছে।

আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী, যাঁদের প্রতিদিনের আয় ১.৯০ ডলারের (বর্তমানে প্রতি ডলার ৮৬ টাকা ২০ পয়সা হিসাবে ১৬৩ টাকা ৭৮ পয়সা) কম তাঁদের 'চরম দরিদ্র' হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে। আর যাঁদের দিনে উপার্জন ৩.২০ থেকে ৫.৫০ ডলার তাঁরা দারিদ্র্যসীমার নীচে বসবাস করেন বলে ধরা হয়।

প্রতিবেদনে বলা হয়, করোনা অতিমারির ছোবলে উন্নয়নশীল এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বেকার জনগোষ্ঠীর সংখ্যা ১০ কোটি ৯০ লাখ থেকে বেড়ে ১৬ কোটি ৭০ লাখ হয়েছে, যা বিশ্বের মোট বেকারের ৭০ শতাংশ। মজুরি আয়ের ক্ষতি হয়েছে ৩৪৮ বিলিয়ন থেকে ৫৩৩ বিলিয়ন ডলার।

ওই প্রতিবেদনেই দেশগুলিকে আহ্বান জানানো হয়েছে একটি উন্নত অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যমাত্রা নিয়ে এগিয়ে যাওয়ার জন্য। এই পুনরুদ্ধার কার্যক্রম চালাতে গেলে অন্তর্ভুক্তি, ক্ষমতায়ন এবং পরিবেশগত সামঞ্জস্যের উপর বিশেষ গুরুত্ব দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অঞ্চল। এই অঞ্চলে ৫৩টি দেশ অন্তর্ভুক্ত। এর মধ্যে রয়েছে বাংলাদেশ, ভারত, চিন, পাকিস্তান, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, কোরিয়া, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, জাপান, জর্ডন, কুয়েত, মালদ্বীপ, সৌদি আরব ও সিঙ্গাপুর।

আরও পড়ুন: Bangladesh: শব্দদূষণে বিশ্বের শীর্ষ শহর ঢাকা!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.