৬৬ বছর পর ফিদেলের দেশে মার্কিন রাষ্ট্রপতি, বাণিজ্য ক্ষেত্রে কিউবা থেকে নিষেধাজ্ঞা তুলে নেবে আমেরিকা

বাণিজ্য ক্ষেত্রে কিউবার ওপর থেকে শিঘ্রই নিষেধাজ্ঞা তুলে নেবে আমেরিকা। সোমবার হাভানায় কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর সঙ্গে ঐতিহাসিক যৌথ সাংবাদিক সম্মেলনে একথা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। যদিও ঠিক কবে থেকে এই এম্বার্গো তুলে নেওয়া হবে, সেবিষয়ে অবশ্য নিশ্চিত করে কিছু জানাননি ওবামা। তাঁর মতে কিউবার ওপর থেকে বাণিজ্যিক নিষেধাজ্ঞা তুলে নিতে তাঁর সরকারের যা করনীয়, করা হয়েছে। এবার বাকিটা নির্ভর করছে কংগ্রেসের ওপর।

Updated By: Mar 22, 2016, 07:55 AM IST
৬৬ বছর পর ফিদেলের দেশে মার্কিন রাষ্ট্রপতি, বাণিজ্য ক্ষেত্রে কিউবা থেকে নিষেধাজ্ঞা তুলে নেবে আমেরিকা

ওয়েব ডেস্ক: বাণিজ্য ক্ষেত্রে কিউবার ওপর থেকে শিঘ্রই নিষেধাজ্ঞা তুলে নেবে আমেরিকা। সোমবার হাভানায় কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর সঙ্গে ঐতিহাসিক যৌথ সাংবাদিক সম্মেলনে একথা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। যদিও ঠিক কবে থেকে এই এম্বার্গো তুলে নেওয়া হবে, সেবিষয়ে অবশ্য নিশ্চিত করে কিছু জানাননি ওবামা। তাঁর মতে কিউবার ওপর থেকে বাণিজ্যিক নিষেধাজ্ঞা তুলে নিতে তাঁর সরকারের যা করনীয়, করা হয়েছে। এবার বাকিটা নির্ভর করছে কংগ্রেসের ওপর।

ওবামা আরও বলেন, অচিরেই বন্ধ হয়ে যাবে গুয়ান্তানামো বে সংশোধনাগার। কিউবা কোন পথে যাবে, তা ঠিক করবেন সেদেশের জনতা। ১৯৫০ সালের পর এই প্রথম কোনও মার্কিন প্রেসিডেন্ট কিউবায় এলেন।