Cyclone Ilsa: 'ভয়ংকর' ইলসা ঘূর্ণিঝড় নিয়ে বিন্দুমাত্র মাথা ঘামাবেন না! ওটা সাত সাগর আর তেরো নদীর পারে...

Cyclone Ilsa: ধেয়ে আসছে ভয়ংকর এক ঘূর্ণিঝড়! একখান মারকাটারি ঝড় এ বিশ্বের যে কোনও কোথাও উঠতেই পারে। কিন্তু এর সঙ্গে কি ভারতের বা পশ্চিমবঙ্গের কোনও যোগ রয়েছে?

Updated By: Apr 20, 2023, 03:42 PM IST
Cyclone Ilsa: 'ভয়ংকর' ইলসা ঘূর্ণিঝড় নিয়ে বিন্দুমাত্র মাথা ঘামাবেন না! ওটা সাত সাগর আর তেরো নদীর পারে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশীয় সংবাদের কূলে রীতিমতো ঝড় তুলে দিয়েছে একটি খবর-- ধেয়ে আসছে ভয়ংকর এক ঘূর্ণিঝড়! মোটামুটি যা বলা হচ্ছে, তা হল-- এরকম ঘূর্ণিঝড় নাকি এর আগে কেউ দেখেননি। ঘণ্টায় এর গতিও উল্লেখ করা হচ্ছে, এবং সেটা ভয়ংকর একটা 'ফিগার'! ও গতি শুনলেই গায়ের রোম এমনিতেই খাড়া হয়ে ওঠে! কথা হল, হতে পারে তেমন একখান মারকাটারি ঝড় এ বিশ্বের যে কোনও কোথাও উঠেছে।  কিন্তু তাতে আমার-আপনার কী, যদি না সে ঝড় ওঠে আপনারই কোনও চেনা নদীকূলে, নিদেনপক্ষে আপনার বিপুল দেশের সুদূর কোনও জনপদে, সৈকতে, অরণ্যে? 

আরও পড়ুন: Yemen Stampede: ত্রাণবিলি অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃত কমপক্ষে ৮৫, আহত ৩০০-রও বেশি...

এদিকে, সংশ্লিষ্ট খবরগুলি পড়তে গিয়ে পাঠক এত সময় দিচ্ছেন না, বা দেওয়ার অবকাশ পাচ্ছেন না। সংবাদ পরিবেশন করতে গিয়ে যে ছবি বা যে শিরোনাম ব্যবহার করা হচ্ছে, ঘটনাচক্রে তা ওই ঝড়ের মতোই ভয়ংকর মিসলিডিং। ফলে, মানুষ ভুল বুঝছেন, ভুলভাল টেনশন করছেন, নিজে আতঙ্কিত হচ্ছেন, অন্যকেও আতঙ্কিত করছেন। 

যে-ঝড়ের কথা নিয়ে এত সাতকাহন, সেটি হল ইলসা সাইক্লোন। উঠেছে অস্ট্রেলিয়ায়। এর জেরে পশ্চিম ভারত মহাসাগরে ফুঁসছে। ভারতের সঙ্গে এ ঝড়ের যোগ বলতে ওই ভারত মহাসাগরের নামটুকু। এই ঘূর্ণিঝড় ক্যটেগরি ৪ শ্রেণিভুক্ত ৷ আবহাওয়া দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, এর প্রভাবে উত্তাল হতে পারে সমুদ্র। তা, এ তো স্বাভাবিকই। বলা হয়েছে, এর ফলে সমুদ্রে নাকি ১০ ফুটের বেশি উচ্চতার ঢেউও উঠতে পারে! তা-ও পারে ক্ষতি নেই। খুবই বিধ্বংসী এই ঝড়ে সংশ্লিষ্ট এলাকার মানুষের আতঙ্কের অবকাশ রয়েছে বইকী। ঝড় পুরোপুরি আছড়ে পড়ার আগেই তার ধ্বংসশক্তির কিছু আঁচ মিলছে।

আরও পড়ুন: Solar Storm: বিপর্যয়! বৃহস্পতিবার বিশ্ব জুড়ে বিচ্ছিন্ন হতে চলেছে মোবাইল নেটওয়ার্ক, ইন্টারনেট সংযোগ?

এ ঝড় অবশ্য যথাস্থানে ধ্বংসসাধন করেছে। ঝড় তছনছ করে দিয়েছে এলাকা। পশ্চিম অস্ট্রেলিয়ার এক প্রত্যন্ত দ্বীপে ইন্দোনেশিয়ার কয়েকজন মৎস্যজীবীদের উদ্ধার করা হয়েছে। তাঁদের প্রায় ১১টি নৌকা নষ্ট হয়ে গিয়েছে ঝড়ে।  ন'জন মৎস্যজীবীও নিখোঁজ। তাঁরা মারা গিয়েছে বলেই মনে করা হচ্ছে। ঝড়টি হেডল্যান্ড বন্দরের উত্তরপূর্ব অঞ্চল পেরিয়ে গিয়েছে। তবে এর ভারতে আসার কোনও আশঙ্কা নেই। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.