Morocco Earthquake: মৃত্যু বেড়ে প্রায় ৩০০০, আহত ২৫০০-র বেশি! মরক্কোর বাতাসে শুধু ধ্বংস আর হাহাকার...

Morocco Earthquake: গত ১০০ বছরে মরক্কোয় সবচেয়ে ভয়ংকর ভূকম্প এটি। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী মরক্কোর বিধ্বংসী ভূকম্পে মৃত্যু ঘটেছে প্রায় ৩০০০ মানুষের। আহত ২৫০০ ছাড়িয়েছে।

Updated By: Sep 12, 2023, 12:28 PM IST
Morocco Earthquake: মৃত্যু বেড়ে প্রায় ৩০০০, আহত ২৫০০-র বেশি! মরক্কোর বাতাসে শুধু ধ্বংস আর হাহাকার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী মরক্কোর বিধ্বংসী ভূকম্পে মৃত্যু ঘটেছে প্রায় ৩০০০ মানুষের। আহত ২৫০০ ছাড়িয়েছে। গত ১০০ বছরে সবচেয়ে ভয়ংকর ভূকম্প এটি। রিখটার স্কেলে এই ভূকম্পের মাত্রা ছিল ৬.৮। মার্কিন জিওলজিক্যাল সার্ভের তথ্য অনুযায়ী, মরক্কোর মারাকেশ অঞ্চলের ৭১ কিমি দক্ষিণ-পশ্চিমে, ভূপৃষ্ঠ থেকে ১৮.৫ কিমি গভীরে ছিল এই ভূমিকম্পের এপিসেন্টার তথা কেন্দ্র। 

আরও পড়ুন: Morocco Earthquake: মৃত্যু ২০০০ ছাড়াল, আহতও অসংখ্য! বিধ্বংসী ভূকম্পে মরক্কো যেন শ্মশান, গুমরে উঠছে কান্না...

ভয়াবহ ভূমিকম্পে মৃত্যুপুরীতে পরিণত মরক্কো। মরক্কোর মারাকেশে অনুভূত হল তীব্র কম্পন। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.৮। এপর ১৯ বার ঘটেছে আফটারশক। লন্ডভন্ড হয়ে যায় গোটা শহর। প্রথমে পাওয়া খবর অনুযায়ী বিপর্যয়ের বলি ছিল প্রায় ৩০০। পরে তা ক্রমে বেড়ে দাঁড়ায়  ২৯০০-এ! ধ্বংসস্তূপে এখনও আটকে বহু মানুষ। উদ্ধারকাজ চলছে। মৃতের সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে। ভূমিকম্পে বিধ্বস্ত মরক্কোবাসীর প্রতি শোকজ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ বিশ্বের বিভিন্ন রাষ্ট্রনেতারা।

শুক্রবার রাত ১১টা ১১ মিনিট নাগাদ প্রথমবার কেঁপে ওঠে মারকেশ। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬.৮। এরপর আরও ১৯ বার আফটারশকে কেঁপে ওঠে মারাকেশ। রিখটার স্কেলে যেগুলির মাত্রা ছিল গড়ে ৫ (৪.৯)। সম্মিলিত এই সব ভূমিকম্পের জেরে তাসের ঘরের মতো ভেঙে পড়ে মরক্কোর ঘরবাড়ি। ধসে যায় রাস্তা। ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে বহু মানুষ। শহর জুড়ে চারদিকে শুধু বাঁচার আর্তি! ভয়-মাখানো চিৎকার! কান্না! খোলা আকাশের নীচে আশ্রয় নিয়েছেন শিশু-সহ বহু মানুষ। 

মারাকেশের ৭১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ভূ-পৃষ্ঠ থেকে সাড়ে ১৮ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। ধ্বংসস্তূপের নীচে আটকে পড়াদের উদ্ধার করতে জোরকদমে উদ্ধারকাজ চালাচ্ছে মরক্কো প্রশাসন। ভূমিকম্পের পর মারাকেশের রাস্তায় চওড়া ফাটল দেখা দিয়েছে। বিদ্যুৎ ও টেলিযোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন। 

আরও পড়ুন: Floods in Greece: ভয়ংকর বৃষ্টি ও প্রবল বন্যায় বিপর্যস্ত বিস্তীর্ণ এলাকা! মৃত ১৪, আহত বহু...

ভূমিকম্পবিধ্বস্ত মরক্কোবাসীর পাশে থাকার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মরক্কোকে সম্ভাব্য সমস্ত রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি। মোদী একটি ট্যুইট করেছেন। লিখেছেন-- ভূমিকম্পের কারণে মরক্কোয় প্রাণহানি অত্যন্ত বেদনাদায়ক। এই বিপদের দিনে ভারত মরক্কোর জনগণের পাশে আছে। যাঁরা তাঁদের প্রিয়জনদের হারিয়েছেন তাঁদের সমবেদনা। আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুন। ভারত এই কঠিন সময়ে মরক্কোকে সম্ভাব্য সব ধরনের সহায়তা করতে প্রস্তুত!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.