Amnesty International: গত পাঁচ বছরের মধ্যে সম্প্রতি দেওয়া হল সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড!

Amnesty International: বিশ্বে গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ ৮৮৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হল গত বছরে, ২০২২ সালে। মঙ্গলবার মৃত্যুদণ্ডসংক্রান্ত বার্ষিক হিসেব প্রকাশ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তারা জানিয়েছে, গত বছর সারা বিশ্বে ৮৮৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। বিশ্বের ছ'টি দেশ তাদের সংবিধান থেকে মৃত্যুদণ্ড পুরোপুরি বা আংশিক তুলে দিয়েছে।

Updated By: May 16, 2023, 06:38 PM IST
Amnesty International: গত পাঁচ বছরের মধ্যে সম্প্রতি দেওয়া হল সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ, মঙ্গলবারই মৃত্যুদণ্ডসংক্রান্ত বার্ষিক হিসেব প্রকাশ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তারা জানিয়েছে, গত বছর সারা বিশ্বে ৮৮৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। গত পাঁচ বছরের মধ্যে এটিই মৃত্যুদণ্ড কার্যকরের সর্বোচ্চ সংখ্যা। প্রতিবেদনে উদ্বেগ জানিয়ে বলা হয়েছে, বিভিন্ন দেশে মাদকের ঘটনায়ও এখন মৃত্যুদণ্ড দেওয়া হচ্ছে। পাশাপাশি তারা এ-ও বলছে, ওই হিসেবটিতে তারা চিনে কার্যকর হওয়া মৃত্যুদণ্ডের সংখ্যা উল্লেখ করতে পারেনি। এই মৃত্যুদণ্ডিতের হিসেব বিশ্বের ২০টি দেশের। বিশ্বের ছ'টি দেশ তাদের সংবিধান থেকে মৃত্যুদণ্ড পুরোপুরি বা আংশিক তুলে দিয়েছে। 

আরও পড়ুন: A Mother's Day Letter: যুদ্ধক্ষেত্র থেকে মা'কে লেখা চিঠি ঠিকানায় পৌঁছল ১০৪ বছর পরে!

মৃত্যুদণ্ড সংক্রান্ত অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদনটি বলছে, গত বছর সারা বিশ্বে ৮৮৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। গত পাঁচ বছরের মধ্যে এটিই মৃত্যুদণ্ড কার্যকরের সর্বোচ্চ সংখ্যা। 
প্রতিবেদনটিতে বলা হয়েছে, গত বছর বিশ্বের ২০টি দেশ মিলিয়ে মোট ৮৮৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০২১ সালের তুলনায় এ সংখ্যা ৫৩ শতাংশ বেশি!

আরও পড়ুন: Gandhi Statue in Hiroshima: বিশ্ব শান্তি খুঁজছে গান্ধীতেই! হিরোশিমায় এবার মহাত্মা-মূর্তি...

এর মধ্যে গত বছর ইরানে ৫৭৬ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। আগের বছর সেখানে এই সংখ্যাটা ছিল ৩১৪। গত বছর সৌদি আরবে ১৯৬ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। তার আগের বছর এ সংখ্যা ছিল মাত্র ৬৫। সৌদি আরবে ১৯৬ জনের মধ্যে আবার ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয় একদিনেই! মিশরে গত বছর ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে গত বছর ১৮ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। অ্যামনেস্টি জানিয়েছে, গত তিন দশকের মধ্যে ২০২২ সালে সৌদি আরবে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা ঘটেছিল। এবং তা নিয়ে গোটা বিশ্বে তোলপাড় পড়ে গিয়েছিল।  

এক বিবৃতিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব অ্যাগনেস ক্যালামার্ড বলেন, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলি গত বছর উল্লেখযোগ্যসংখ্যক মানুষকে মৃত্যুদণ্ড দেওয়ার মধ্য দিয়ে আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে। মৃত্যুদণ্ড নিয়ে গত বছর বেশ কিছু নজিরবিহীন ঘটনা ঘটেছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্যানুযায়ী, গত শতকের আশির দশকের পর থেকে মায়ানমারে মৃত্যুদণ্ডদান বন্ধ হয়ে গিয়েছিল। কিন্তু ২০২২ সালের জুলাই মাসে তারা চারজন রাজনৈতিক বিরোধীর মৃত্যুদণ্ড দিয়েছে! অন্য দিকে, গত বছর সৌদি আরবে নজিরবিহীনভাবে এক দিনেই ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

তবে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের কাছে সবচেয়ে উদ্বেগের বিষয় হল, বিভিন্ন দেশে মাদকের কারণে মৃত্যুদণ্ড দেওয়া হচ্ছে। তাদের তথ্য বলছে, গত বছরের মোট মৃত্যুদণ্ডের প্রায় ৪০ শতাংশই ছিল মাদকসংক্রান্ত! এর মধ্যে ইরানে ২৫৫ জন, সৌদি আরবে ৫৭ জন, সিঙ্গাপুরে ১১ জনকে মাদকসংক্রান্ত ঘটনায় মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। চিনে ও ভিয়েতনামেও মাদকের কারণে মৃত্যুদণ্ড দেওয়ার ঘটনা ঘটেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.