করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হারে এশিয়ার মধ্যে প্রথমে বাংলাদেশ

ওয়ার্ল্ড ওর্মিটার— নামের একটি ওয়েবসাইট বিশ্বজুড়ে করোনাভাইরাসের হাল—হকিকত মনিটর করছে। ওই ওয়েবসাইট সর্বশেষ যে পরিসংখ্যান দিয়েছে তাতে বাংলাদেশে মৃত্যুর হার ১১.৪৩ শতাংশ।

Updated By: Apr 5, 2020, 12:17 PM IST
করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হারে এশিয়ার মধ্যে প্রথমে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদন— সারা বিশ্বে ২০০টিরও বেশি দেশে থাবা বসিয়েছে করোনাভাইরাস। ইতালি, স্পেন, মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, ব্রিটেনে মৃত্যুর মিছিল। এশিয়ার দেশগুলিতেই হানা দিয়েছে এই মারণ ভাইরাস। ইরান, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তানের মতো একাধিক দেশেও বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বাদ যায়নি বাংলাদেশও। এখনও পর্যন্ত সেখানে ৭০ জন আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে। মৃত্যু হয়েছে ৮ জনের। সাদা চোখে দেখলে হয়তো সংখ্যাটা ভয় পাইয়ে দেওয়ার মতো নয়। তবে এশিয়ার মধ্যে করোনায় মৃত্যুর হারে প্রথমে রয়েছে বাংলাদেশ।

ওয়ার্ল্ড ওর্মিটার— নামের একটি ওয়েবসাইট বিশ্বজুড়ে করোনাভাইরাসের হাল—হকিকত মনিটর করছে। ওই ওয়েবসাইট সর্বশেষ যে পরিসংখ্যান দিয়েছে তাতে বাংলাদেশে মৃত্যুর হার ১১.৪৩ শতাংশ। যা কিনা উদ্বেগজনক। ওয়ার্ল্ড ওমিটার—এর দেওয়া তথ্য অনুযায়ী, চিনে করোনায় মৃত্যুর হার ৪.০৪%। ইতালিতে ১২.২৫%। যা কিনা বাংলাদেশের মৃত্যুর হারের কাছাকাছি। স্পেনের হারও বাংলাদেশের চেয়ে কম। ৯.৩৯%। আমেরিকায় করোনায় আক্রান্ত মৃত্যুর হার ২.৬৭%। প্রতি ১০০ জন করোনা আক্রান্ত রোগীর মধ্যে ১১ জন মারা যাচ্ছে বাংলাদেশে। যা কি না উদ্বেগজনক বলে জানিয়েছে ওই ওয়েবসাইট।

আরে পড়ুন— ছড়ানো হচ্ছে জীবাণুনাশক স্প্রে, স্বাভাবিক হওয়ার চেষ্টা চালাচ্ছে করোনার কেন্দ্রস্থল

ভারতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার ২.৭৯%। পাকিস্তানে ১.৪৮ শতাংশ। এশিয়ার অন্য দুই দেশ দক্ষিণ কোরিয়া ও মালয়েশিয়াতে মৃত্যুর হার যথাক্রমে ১.৭৪ ও ১.৫৯ শতাংশ। শ্রীলঙ্কায় মৃত্যুর হার ৩.১৪ শতাংশ। উল্লেখ্য, ওয়ার্ল্ড ওর্মিটার—এর দেওয়া তথ্যের ভিত্তিতে লেখা এই প্রতিবেদন।