পৃথিবীর এমন দেশ যেখানে মৃত্যু হল দণ্ডণীয় অপরাধ

পৃথিবীর মধ্যে এমন দেশ আছে যেখানে মৃত্যুকে অপরাধের সমান বলে গণ্য করা হয়। অবাক লাগলেও এটাই সত্যি। সেই দেশে মৃত্যু একটি বড় অপরাধ। ইতালির একটি ছোট শহর সেল্লিয়া, যেখানে মৃত্যু হল অপরাধ।

Updated By: Dec 29, 2015, 09:17 PM IST
পৃথিবীর এমন দেশ যেখানে মৃত্যু হল দণ্ডণীয় অপরাধ

ওয়েব ডেস্ক: পৃথিবীর মধ্যে এমন দেশ আছে যেখানে মৃত্যুকে অপরাধের সমান বলে গণ্য করা হয়। অবাক লাগলেও এটাই সত্যি। সেই দেশে মৃত্যু একটি বড় অপরাধ। ইতালির একটি ছোট শহর সেল্লিয়া, যেখানে মৃত্যু হল অপরাধ।

১৯৬০ সালে পাহাড়ের কোলে অবস্থিত এই ছোট শহরটির জনসংখ্যা ছিল ১৫০০। এখন এই শহরেরে জনসংখ্যা দাঁড়িয়েছে ৫০০ তে। যেখানে বেশিরভাগ মানুষের বয়স ৬৫ বছর বা তার বেশি। নতুন আইন অনুসারে বলা হয়েছে, সুস্থ থাকা শুধুমাত্রই স্বাস্থ্যকর অনুশীলনের ব্যাপার নয়। যেখানে মৃত্যু হোক কিন্তু অসুস্থ হয়ে মৃত্যু যেন কোনও ভাবেই না হয়। অসুস্থতা যাতে কোনও ভাবেই কাউকে গ্রাস করতে না পারে তার জন্য সতর্ক থাকতে হবে।

শহরের মেয়র ডেভিড জিকিনেল্লা এই আইনের প্রবর্তন করেছেন। যেখানে তিনি বলেছেন, 'শহরবাসীদের ক্ষেত্রে অসুস্থ হয়ে মারা যাওয়া একটা দণ্ডনীয় অপরাধ।' শহরবাসীরা যাতে সুস্থ স্বাভাবিক থাকেন তার জন্যই তিনি এই আইন প্রণয়ন করেছেন। এছাড়া যাঁরা নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করে থাকেন তাঁদের কাছ থেকে ১০ ইউরো করে স্বাস্থ্য ট্যাক্স নেওয়া হয়। আর যাঁরা অসুস্থ হওয়া সত্ত্বেও নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করান না তাঁদের কাছ থেকে বেশি ট্যাক্স নেওয়া হয়ে থাকে। মেয়র আরও জানান, 'ট্যাক্স নেওয়ার পর থেকেই ভিড় জমে গেছে স্বাস্থ্য কেন্দ্রগুলিতে।

তবে ইতিহাসে সিল্লিয়াই প্রথম নয় যেখানে মৃত্যুকে অপরাধ হিসেবে ধরা হয়েছে। এর আগে ফ্রান্স, ব্রাজিল, জাপান এবং স্পেনের বিভিন্ন স্থানে বিভিন্ন কারণের জন্য মৃত্যুকে অপরাধ হিসেবে গণ্য করা হয়েছিল। এছাড়া খ্রীষ্ট্রপূর্ব পঞ্চম শতাব্দীতে গ্রিসে কোনও ধর্মীয় স্থানে মৃত্যুকে অপরাধের সমান বলে ধরা হয়েছিল।  

 

.