ওয়েব ডেস্ক: কুকুর মানুষের সবথেকে ভালো বন্ধু। বারবার তা প্রমাণিত হয়েছে। কিছুদিন আগেই বিজ্ঞানীরা জানিয়েছিলেন যে, মানুষের পর একমাত্র কুকুরই সবথেকে ভালো মনের কথা বুঝতে পারে। আবেগ অনুভব করতে পারে। সম্প্রতি গবেষকেরা আরও একটি তথ্য প্রকাশ করেছেন। কুকুর নিজেদের খাবার অন্যের সঙ্গে ভাগ করে খেতে পছন্দ করে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন প্রভুর জীবন বাঁচাল পোষ্য, সত্যিই মানুষের প্রিয়বন্ধু কুকুর


এক গবেষক এই প্রসঙ্গে জানিয়েছেন যে, কুকুর কতটা উদার, বিশেষ করে খাবারের ক্ষেত্রে, তা দেখার জন্য একটি পরীক্ষা করা হয়। যেখানে প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরদের কাছে সুযোগ থাকে পুরস্কারস্বরূপ নিজের খাবার অন্যদের দিয়ে দেওয়ার। পরীক্ষায় দারুণভাবে সফল হয় সারমেয়রা। তারা নিজেদের খাবার অন্যদের পুরস্কার হিসেবে দিয়ে দেয়। সবক্ষেত্রে বিপরীতে সারমেয়টির বন্ধুও থাকে না। পরিবারের ছাড়াও অন্যান্য সারমেয়দের মধ্যে নিজেদের খাবার দিয়েদেয় এরা।


আরও পড়ুন কুকুর নাকি বিড়াল, কে বেশি বুদ্ধিমান?


সত্যিই। আমরা মানুষেরা নামেই মান আর হুঁশ সম্পন্ন। আর পশুরা নামেই জানোয়ার। কিন্তু স্বভাব চরিত্র, আচার ব্যবহারে কিংবা ভালোবাসা, কর্তব্যতে কারা বেশি এগিয়ে, তা তো আমাদের কাছেই পরিস্কার। মানুষ নিজের খাবারের জন্য নিজের রক্তের সম্পর্কের ব্যক্তিটিকেও হত্যা করতে থামে না। অথচ জন্তুরা বিশেষত কুকুরেরা অবলীলায় নিজেদের খাবার অন্যের মধ্যে বিলিয়ে দিতে পারে।