নিজস্ব প্রতিবেদন: অনেক হয়েছে, আর কাল বিলম্ব নয়। 'স্মৃতি বিজড়িত' ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের শহর তথা তাঁর নিজের শহর নিউ ইয়র্কে রক্ত ঝরার পর পুরোপুরি যুদ্ধংদেহি মেজাজে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড জন ট্রাম্প। দেশের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগকে দ্বর্থ্যহীন ভাষায় বুঝিয়ে দিয়েছেন, যেকোনও উপায়ে তিনি নিরাপত্তা সুনিশ্চিত করতে চান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দেশকে নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়তে তিনি যে অতি তত্পর তা বুঝিয়ে দিয়েছে মঙ্গলবার করা ট্রাম্পের টুইট। এদিন ট্রাম্প লিখেছেন,  “ইন্টারভিউ-এর মাধ্যমে সুরক্ষা সুনিশ্চিত করতে জাতীয় নিরাপত্তায় আরও কড়া পদক্ষেপ করার নির্দেশ দিয়েছি হোমল্যান্ড সিকিউরিটিকে। বিতর্ক এড়িয়ে এর মোকাবিলা করা গেলে ভাল, কিন্তু প্রয়োজন হলে এই পরিস্থিতি  (নিউইয়র্কে জঙ্গি হামলা) সামলাতে যেকোনও পদক্ষেপই করা যেতে পারে”।


আরও পড়ুন- হাতে বন্দুক, নিউ ইয়র্কের রাস্তায় হাঁটছে জঙ্গি সইফুল্লো, ভাইরাল ভিডিও


এদিন দুপুরে নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার মেমোরিয়ালের কাছে হামলা চালায় দুষ্কৃতীরা। ভিড়ের মধ্যে বেপরোয়াভাবে ট্রাক ঢুকিয়ে ৮ জনকে চাকার তলায় পিষে মারে তারা। আহতের সংখ্যাও অনেক। ইতিমধ্যেই ঘটনার তদন্তে নেমে পুলিস আইসিস যোগের গন্ধ পেয়েছে বলে খবর। এই ঘটনার পর মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপ জুড়ে সতর্কতা জারি করা হয়েছে। বাকি দুনিয়ার সঙ্গে নিজের শহরে এই হামলায় দৃশ্যতই ব্যথিত ট্রাম্প টুইটে জানিয়েছেন, "নিউ ইয়র্কে ফের কোনও অসুস্থ, উন্মাদ হামলা চালিয়েছে। বরদাস্ত করবে না আমেরিকা।" 


আরও পড়ুন- বাংলাদেশে ফাঁস ৯-১১ ধাঁচে জঙ্গিহামলার ছক, গ্রেফতার ৪  


প্রসঙ্গত, ক্ষমতায় আসার পরপরই 'ট্র্যাভেল ব্যান' জারি করেছিলেন ট্রাম্প। আর তারপর শত বিতর্ক সঙ্গে নিয়েও নিরাপত্তার খাতিরে গত সপ্তাহে আমেরিকাগামী সব উড়ানে যাত্রীদের ইন্টারভিউ নেওয়ার নিয়ম চালু করা হয়েছিল। যদিও মুসলিম প্রধান দেশের নাগরিকদের আমেরিকায় প্রবেশ নিষিদ্ধ করায় আইনি চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে ট্রাম্প প্রশাসনকে। তবে তাতে যে তিনি দমবেন না তা বারবার বুঝিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তাঁর তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে, শরণার্থী রুখতে 'বিপজ্জনক' ১১টি দেশকে ১২০ দিনের জন্য প্রবেশাধিকার দেবে না আমেরিকা যুক্তরাষ্ট্র। যতদিন না সেই মেয়াদ শেষ হচ্ছে, এই নিয়ম বলবত্ থাকবে।


আরও পড়ুন- নিউ ইয়র্কে ফের জঙ্গিহানা, ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মৃত ৮, আহত বহু