নিউ ইয়র্কে ফের জঙ্গিহানা, ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মৃত ৮, আহত বহু

Updated By: Nov 1, 2017, 07:53 AM IST
নিউ ইয়র্কে ফের জঙ্গিহানা, ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মৃত ৮, আহত বহু

নিজস্ব প্রতিবেদন: নিউ ইয়র্কে ফের জঙ্গিহানা। স্থানীয় সময় মঙ্গলবার দুপুরে শহরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার মেমোরিয়ালের কাছে ব্যস্ত বাইক লেনে ঢুকে পড়ে একটি ভাড়ার ট্রাক। ট্রাকের চাকায় পিষ্ট হয়ে ৮ জনের মৃত্যু হয়েছে। আহত বহু। ট্রাক থেকে নেমে পালানোর সময় ওই জঙ্গিকে গুলি করে পুলিশ। ঘটনাকে 'কাপুরুষোচিত হানা' বলে উল্লেখ করেছেন নিউ ইয়র্কের মেয়র। ২৯ বছর বয়সী ওই জঙ্গির নাম সইফুল্লো সাইপভ বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে। সে উজবেকিস্তান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছিল বলে খবর। তাঁর বাড়ি থেকে তল্লাশিতে আইসিসের নথি মিলেছে। 
পুলিশ জানিয়েছে, ট্রাকটি ভাড়া নিয়েছিল ওই জঙ্গি। ওয়ার্ল্ড ট্রেড সেন্টার থেকে কয়েক ব্লক দূরে বাইক লেনে ট্রাকটিকে ঢুকিয়ে দেয় সে। ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয় ৮ জনের। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ঘটনার পর গোটা রাস্তাজুড়ে ছড়িয়ে ছিল চাপ চাপ রক্ত ও মৃতদেহ। ছড়িয়ে ছিল সাইকেলের অংশ। প্রাথমিকভাবে দুর্ঘটনা বলে মনে করা হলেও কিছুক্ষণ পরেই স্পষ্ট হয় এটি সন্ত্রাসবাদী হামলা। 

আরও পড়ুন - ফুটবল ফেডারেশনের সভাপতির পদ হারালেন প্রফুল প্যাটেল
হামলার পর ট্রাক থেকে নেমে পালাতে থাকে জঙ্গি। তার পরনে ছিল ট্র্যাকশ্যুট। দু'হাতে ছিল দু'টি বন্দুক। পরে দেখা যায় বন্দুকগুলি নকল। পুলিশের গুলিতে মাটিতে লুটিয়ে পড়ে জঙ্গি। তার হাতে থাকা বন্দুর লাথি মেরে সরিয়ে দেন এক ব্যক্তি। 
ঘটনার পর গোটা ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রজুড়ে কড়া সতর্কতা জারি করা হয়েছে। ঘটনার কথা জানানো হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। ট্যুইটে তিনি জানিয়েছেন, নিউ ইয়র্কে আবার কোনও অসুস্থ, উন্মাদ হামলা চালিয়েছে বলে মনে হচ্ছে। নিরাপত্তা সংস্থাগুলি নজর রাখছে। মার্কিন যুক্তরাষ্ট্রে এসব বরদাস্ত হবে না।