Dubai Flood: দুবাইয়ের বন্যা-পরিস্থিতির গুরুত্ব বিচার করে পদক্ষেপ ভারতীয় দূতাবাসের...

Dubai Airport: মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের বেশ কয়েকটি অংশে ভারী বৃষ্টিপাত হয়েছে এবং এখানকার আন্তর্জাতিক বিমানবন্দরের কিছু অংশ প্লাবিত হয়েছে ।

Updated By: Apr 17, 2024, 08:30 PM IST
Dubai Flood: দুবাইয়ের বন্যা-পরিস্থিতির গুরুত্ব বিচার করে পদক্ষেপ ভারতীয় দূতাবাসের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: যখনই মানুষ মহাপ্রলয়ের সম্মুখীন হয় তখনই মাথায় চিন্তা আসে জীবন শেষ হয়ে আসার, দিন শেষ হয়ে আসার। দুবাইতেও এখন চিত্রটা এখন কিছুটা সেরকমই, মহাপ্রলয়ের সম্মুখীন হয়েছেন এই দেশের মানুষ। দুবাইয়ের বন্যা-পরিস্থিতির গুরুত্ব বিচার করে পদক্ষেপ করল ভারতীয় দূতাবাস। তারা চালু করল বিশেষ হেল্পলাইন।

মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের বেশ কয়েকটি অংশে ভারী বৃষ্টিপাত হয়েছে। কয়েক ঘণ্টার মধ্যে মরুভূমির শহর দুবাইতে দেড় বছরেরও বেশি বৃষ্টিপাত হয়েছে এবং সেই কারণে প্রধান মহাসড়ক এবং এখানকার আন্তর্জাতিক বিমানবন্দরের কিছু অংশ প্লাবিত হয়েছে ।
প্রবল বর্ষণ যা দুবাই এবং সংযুক্ত আরব আমিরাতের অন্যান্য অংশে ব্যাপক বন্যা সৃষ্টি করেছে, যা আংশিকভাবে ক্লাউড সিডিং থেকে উদ্ভূত হয়েছিল বলেই জানিয়েছে বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: Greece Population: জন্মহার তলানিতে, মৃত্যু বাড়ছে লাফিয়ে, ভয়ংকর বিপদের মুখে এই দেশ
ইউনাইটেড আরব আমিরাত, পৃথিবীর উষ্ণতম এবং শুষ্কতম অঞ্চলগুলির মধ্যে একটি, বৃষ্টিপাত বাড়ানোর জন্য ক্লাউড সিডিং প্রযুক্তি ব্যবহারে অগ্রগামীদের মধ্যে একটি। 
এই প্রযুক্তি মোতায়েনের মূল লক্ষ্য হল ক্রমবর্ধমান জনসংখ্যা এবং অর্থনীতির জলের চাহিদা পূরণ করা, যা পর্যটন এবং অন্যান্য ক্ষেত্রে বৈচিত্র্যময় হয়েছে।

সংযুক্ত আরব আমিরাত ছাড়াও, সৌদি আরব এবং ওমান সহ এই অঞ্চলের অন্যান্য দেশগুলি তাদের দেশে বৃষ্টিপাত বাড়ানোর জন্য অনুরূপ প্রযুক্তি স্থাপন করেছে।
ভারতে, বিজ্ঞানীরা শীতের সূচনার সঙ্গে দেশের উত্তরাঞ্চলে আঁকড়ে থাকা দূষণকে প্রশমিত করতে এই বিকল্পটিও অন্বেষণ করেছেন।
কৃত্রিম বৃষ্টি, যা ক্লাউড সিডিং নামেও পরিচিত, এটি একটি আবহাওয়া পরিবর্তনের কৌশল যা বৃষ্টিপাতকে উদ্দীপিত করার লক্ষ্যে। এই প্রক্রিয়াটি বিমান বা হেলিকপ্টার ব্যবহার করে মেঘের মধ্যে সিলভার আয়োডাইড বা পটাসিয়াম আয়োডাইডের মতো পদার্থের প্রবর্তন করে।

আরও পড়ুন: Pakistan Flood: জ্বলছে ভারত, পাকিস্তান-আফগানিস্তানে ঝড়বৃষ্টিতে তুলকালাম! মৃত ১০০+

এই কণাগুলি জলীয় বাষ্পের ঘনীভবন এবং বৃষ্টির ফোঁটা বা বরফের স্ফটিক গঠনে সাহায্য করে - যা মেঘ গঠন এবং পরবর্তী বৃষ্টিপাতের দিকে পরিচালিত করে।
ক্লাউড বপনের সাফল্য নির্দিষ্ট আবহাওয়ার অবস্থার উপর নির্ভর করে, যার মধ্যে রয়েছে আর্দ্রতা-ভরা মেঘের উপস্থিতি এবং উপযুক্ত বায়ুর ধরণ।
প্রক্রিয়াটির মূল উদ্দেশ্য লক্ষ্যযুক্ত অঞ্চলে বৃষ্টিপাতকে উদ্দীপিত করা বা খরা পরিস্থিতি প্রশমিত করা। এই কৌতুকপূর্ণ পদ্ধতিটি কৃষি, পরিবেশগত এবং জল সম্পদ ব্যবস্থাপনার উদ্দেশ্যগুলির জন্য আবহাওয়ার ধরণগুলিকে প্রভাবিত করার জন্য নিযুক্ত করা হয়।
বৃষ্টিপাতের মাধ্যমে পানি সরবরাহের সুবিধার সাথে, ক্লাউড সিডিং প্রক্রিয়াটিও বেশ কয়েকটি ঝুঁকি তৈরি করে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.