করোনায় জেরবার ইতালিতে হাজির নতুন বিপদ, ছড়াল আতঙ্ক

ইতালির লোম্বার্ডি শহরকে করোনার ছড়ানোর কেন্দ্রস্থল হিসাবে চিহ্নিত করা হয়েছিল। এমিলিয়া-রোমাগনা অঞ্চল সেই লোম্বার্ডি শহরের কাছেই অবস্থিত।

Updated By: Apr 17, 2020, 11:37 AM IST
করোনায় জেরবার ইতালিতে হাজির নতুন বিপদ, ছড়াল আতঙ্ক

নিজস্ব প্রতিবেদন- একে তো করোনায় জেরবার ইতালি। তার মধ্যে আবার নতুন এক বিপদ এসে হাজির। চিনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সবার আগে চড়াতে শুরু করেছিল ইতালিতে। ভয়াবহ বিপর্যয় ঘনিয়ে আসে ইউরোপের পর্যটনের কেন্দ্রস্থলে। দিনকয়েকের মধ্যে ইতালিকে মৃত্যুপুরী করে তুলেছে প্রাণঘাতী ভাইরাস। এবার তারই মধ্যে ভূমকম্পের আঘাত ইতালিতে। সকাল সকাল শক্তিশালী ভূমিকম্প কাঁপিয়ে দিল ইতালির বিস্তীর্ণ এলাকাকে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৭। সকাল সকাল কম্পনের জেরে আতঙ্ক ছড়িয়েছে সাধারণ মানুষের মধ্যে।

স্থানীয় সময় সকাল ৯টা ৪২ মিনিটে এমিলিয়া-রোমাগনা অঞ্চলের কোলি এলাকা কেঁপে ওঠে। কম্পনের উৎপত্তিস্থল ছিল মাটির ছয় মাইল গভীরে। ইতালির লোম্বার্ডি শহরকে করোনার ছড়ানোর কেন্দ্রস্থল হিসাবে চিহ্নিত করা হয়েছিল। এমিলিয়া-রোমাগনা অঞ্চল সেই লোম্বার্ডি শহরের কাছেই অবস্থিত। লোম্বার্ডি শহরে এখনও পর্যন্ত ৬২ হাজার ১৫৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন ১১ হাজার ৩৭৭ জন। ৮ মার্চ থেকেই লকডাউন চলছে ইতালির এই শহরে। এদিকে, এমিলিয়া-রোমাগনাতে  ২১ হাজারের বেশি করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। ২ হাজার ৭৮৮ জন সেখানে প্রাণ হারিয়েছে।

আরও পড়ুন— করোনার ভয়াবহতা সম্পর্কে সবার প্রথমে জানানো তিন ব্যক্তি দুমাস ধরে নিখোঁজ

এমনিতেই তালির উত্তরাঞ্চলের হাসপাতালগুলিতে আর রোগীদের ভর্তি করানোর মতো জায়গা নেই। হাসপাতালের বাইরে রেখে বহু রোগীর চিকিতসা চলছে। বিপুল পরিমাণ ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিতসা দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন চিকিতসক ও স্বাস্থ্যকর্মীরা। তার মধ্যে এই ভূমিকম্প। সকাল থেকেই ওই অঞ্চলে নতুন করে আতঙ্কের সৃষ্টি হয়েছে। করোনার জেরে হতাশা ও আতঙ্কে দিন কাটছে ইতালির বাসিন্দাদের। যদিও ইতালির সরকার জানিয়েছে, গত কয়েকদিন ধরে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা কমছে সেখানে। ফলে আশার আলো দেখছে ইতালি। 

.