Egypt: খুলে দেওয়া হল ৩০০০ বছরের প্রাচীন রাজপথ!

ফারাও যুগে এই পথটি ব্যবহৃত হত।

Updated By: Nov 28, 2021, 02:22 PM IST
Egypt: খুলে দেওয়া হল ৩০০০ বছরের প্রাচীন রাজপথ!

নিজস্ব প্রতিবেদন: প্রত্নতাত্ত্বিক আবিষ্কার সদা সর্বদা পুষ্ট করে মানবজাতিকে। ইতিহাসের প্রাচীন নিদর্শন আবিষ্কৃত হয়ে নানা ভাবে সমৃদ্ধ হয় বর্তমান সমাজ-সংস্কৃতি। 

যেমন মিশরের লাক্সরে ৩,০০০ বছরের পুরনো এক রাজপথ আবার চালু করা হয়েছে। 'অ্যাভিনিউ অফ স্ফিংস' নামের এই রাস্তাটি সম্প্রতি এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে খুলে দেওয়া হল। ফারাও যুগের রথ এবং শত শত শিল্পী এই পথটি ব্যবহার করতেন। সেই পথ আবার ব্যবহার করা শুরু করা যাবে। এই পথটিকে খুঁড়ে বের করতে সময় লেগেছে কয়েক দশক।

জানা গিয়েছে, মিশরের প্রাচীন যুগের দু'টি গুরুত্বপূর্ণ মন্দিরের সংযোগপথ ছিল এই রাজপথ। ফারাওদের সময়ে প্রতি বছর এই সড়ক ধরে যে ধরনের শোভাযাত্রা বেরত, এই উদ্বোধনীর দিনে ঠিক সেই রকম আয়োজনই করা হয়েছিল। এই অনুষ্ঠানে যে সঙ্গীত ব্যবহার করা হয় তার কথা নেওয়া হয়েছিল প্রাচীন মিশরীয় মন্দিরের দেয়ালের হায়ারোগ্লিফিকসে লেখা গল্প থেকে।

ফলে, এ যেন ইতিহাসের দিকে ফিরে তাকানো, ইতিহাসের আদি মুখকে নতুন ভাবে অবলোকন করা। করোনা-পরবর্তী সময়ে মিশর নতুন ভাবে তার পর্যটনকে উজ্জীবিত করছে। এর মধ্যে দেশটি রাজনৈতিক চাঞ্চল্যেরও শিকার হয়েছিল। ফলে এই সব কিছু থেকে সরে নতুন করে ঘুরে দাঁড়ানোর জন্য এই ধরনের নানা প্রত্ননিদর্শন দেশটিকে নতুন করে সাহায্য করবে।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Mud Mosque: ১৩০০ বছরের পুরনো মাটির মসজিদ খুলে দিল ইসলামি ইতিহাসের অজানা দরজা

.