close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

পাকিস্তানকে ‘হাইড্রোলজিক্যাল ডেটা’ দেওয়া বন্ধ করল ভারত

কাশ্মীর ইস্যুতে যে ভাবে বাড়াবাড়ি শুরু করেছে পাকিস্তান, তাতে দু’দেশের সম্পর্কে আর কোনও রকম সৌজন্যের পর্দা রাখতে রাজি নয় ভারত।

Sudip Dey Sudip Dey | Updated: Aug 22, 2019, 09:00 AM IST
পাকিস্তানকে ‘হাইড্রোলজিক্যাল ডেটা’ দেওয়া বন্ধ করল ভারত

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীর ইস্যুতে যে ভাবে বাড়াবাড়ি শুরু করেছে পাকিস্তান, তাতে দু’দেশের সম্পর্কে আর কোনও রকম সৌজন্যের পর্দা রাখতে রাজি নয় ভারত। আর সে জন্যই পাকিস্তানের সঙ্গে ‘হাইড্রোলজিক্যাল ডেটা’ আদান-প্রদান করার চুক্তি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিল ভারত। বুধবার এ কথা জানিয়েছেন ‘ইন্দাস ওয়াটার’-এর ভারতের কমিশনার পি কে সাক্সেনা।

১৯৮৯ সালে পাকিস্তানের সঙ্গে ভারতের এই চুক্তি হয়েছিল। তার পর থেকে সীমান্তের নানা জঙ্গি কার্যকলাপে পাকিস্তানের প্রত্যক্ষ বা পরোক্ষ মদত সত্ত্বেও প্রতি বছরই সৌজন্যের খাতিরে এই চুক্তির পুনর্নবীকরণ করা হত। কিন্তু এ বার আর কোনও রকম সৌজন্যের পথে হাঁটতে চাইছে না দিল্লি। তাই এই চুক্তিও আর পুনর্বহাল করবে ভারত।

আরও পড়ুন: কাশ্মীর নিয়ে সংযত আচরণ করুক পাকিস্তান, ফোন করে সতর্ক ফ্রান্সের

এই চুক্তি অনুযায়ী, জল যদি অতিরিক্ত মাত্রা বেড়ে যায়, তখন সেই সংক্রান্ত তথ্য পাকিস্তানকে জানিয়ে দেয় ভারত। এর ফলে আসন্ন বন্য পরিস্থিতি সামাল দিতে আগাম প্রস্তুতি নিতে পারে পাকিস্তান। কৃষি আর সেচের ক্ষেত্রে জলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তার উপর বন্যায় কৃষি বা জল বিদ্যুৎ উন্নয়ন প্রকল্পে যে ক্ষয়ক্ষতি হয়, তা ভারতের থেকে পাওয়া ‘হাইড্রোলজিক্যাল ডেটা’র ভিত্তিতে অনেকটাই সামাল দেওয়া সম্ভব হত। তাই এই চুক্তি পুনর্বহাল না করার ফলে পাকিস্তান যে সমস্যায় পড়বে, তাতে সন্দেহ নেই। তবে এ দিন ‘হাইড্রোলজিক্যাল ডেটা’ আদান-প্রদানের চুক্তি পুনর্বহাল না করার কথা জনালেও এর সঙ্গে সিন্ধু জল চুক্তির কোনও সম্পর্কে নেই বলে জানিয়েছেন ভারতের ‘কমিশনার অব ইন্দাস ওয়াটার’ পি কে সাক্সেনা।