English Channel: ইংলিশ চ্যানেলে ডুবল নৌকা, ৬ জনের মৃত্যু, নিখোঁজ ২...

English Channel: শরণার্থীদের নিয়ে একটি নৌকা ডুবে গেল ইংলিশ চ্যানেলের ফরাসি উপকূলে। এই ঘটনায় ছ'জনের মৃত্যু হয়েছে। ফরাসি কোস্টগার্ডের তরফে জানা গিয়েছে, গতকাল শনিবার ভোরের দিকে নৌকাটি বিপদে পড়ে।

Updated By: Aug 13, 2023, 08:11 PM IST
English Channel: ইংলিশ চ্যানেলে ডুবল নৌকা, ৬ জনের মৃত্যু, নিখোঁজ ২...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শরণার্থীদের নিয়ে একটি নৌকা ডুবে গেল ইংলিশ চ্যানেলের ফরাসি উপকূলে। এই নৌকাডুবির ঘটনায় ছ'জনের মৃত্যু হয়েছে। ফরাসি কোস্টগার্ডের তরফে জানা গিয়েছে, গতকাল, শনিবার ভোরের দিকে ফ্রান্সের কালে শহরের কাছে সমুদ্রে নৌকাটি বিপদের মুখে পড়ে।

আরও পড়ুন: Florida: মাছের বদলে ছিপে জল থেকে কী উঠে এল জানলে আঁতকে উঠবেন...

ফরাসি ও ব্রিটিশ কোস্টগার্ড ৫৯ জনকে জীবিত উদ্ধার করতে পেরেছেন। এঁদের বেশিরভাগই আফগান নাগরিক বলে জানা গিয়েছে। তবে কয়েকজন সুদানি নাগরিকও আছেন। মনে করা হচ্ছে, নৌকাডুবির ঘটনায় দু-একজন এখনও নিখোঁজ থাকতে পারেন। 

নৌকায় জল ঢুকে গিয়েছিল। নৌকাটি ডুবছিল। নৌকা থেকে জুতোর সাহায্যে জল সেঁচে তা সাগরে ফেলছিলেন একদল যাত্রী। নৌকাটিতে অনেক বেশি যাত্রী ছিলেন।
অনেকেই আহত হয়েছেন। তবে ঠিক কতজন আহত হয়েছেন, তা নির্দিষ্ট করে জানা যায়নি। মৃতদের সকলেই আফগান নাগরিক। তাঁদের প্রত্যেকের বয়স ত্রিশের কোঠায়। জানা গিয়েছে, জীবিত উদ্ধার হওয়া শরণার্থীদের মধ্যে কয়েকজন শিশুও আছে। 

ফ্রান্সের উপকূলীয় কর্তৃপক্ষ বলেন, স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টে নাগাদ উপকূলীয় এলাকা দিয়ে যাওয়ার সময়ে একটি জাহাজের কর্মীরা দেখেন, যাত্রীবোঝাই একটি নৌকা বিপদে পড়েছে। তাঁরা এ ব্যাপারে কর্তৃপক্ষকে জানান। পরে ফ্রান্সের লাইফবোট ঘটনাস্থলে পৌঁছে দেখে, নৌকার যাত্রীদের অনেকেই সাহায্যের জন্য চিৎকার করছেন। একটি লাইফবোট আগে থেকেই ইংলিশ চ্যানেলে ছিল। শরণার্থীদের নিয়ে চলা অন্য একটি নৌকা সামলাচ্ছিল তারা। একটু পরের দিকে এটিও উদ্ধার অভিযানে যোগ দেয়।

আরও পড়ুন: Joe Biden: গ্র্যান্ড ক্যানিয়নের জনজাতিদের সঙ্গে যা করলেন বাইডেন, তা ইতিহাস হয়ে রয়ে গেল...

উদ্ধারকারীরা বলছেন, চলতি সপ্তাহে এই নিয়ে তাঁরা সপ্তমবারের মতো সাগরে বিপদে পড়া মানুষদের উদ্ধার করলেন। তাঁদের ধারণা, মানব পাচারকারীরা আসলে ত্রুটিপূর্ণ নৌকা ব্যবহার করে শরণার্থীদের পার করছে আর তার ফলেই ঘটছে এই বিপদ। তাঁরা আরও বলছেন, নৌকায় ৬৫-৬৬ জন আরোহী ছিলেন। তবে মাঝেমধ্যে নৌকাগুলি এত বেশি যাত্রী বোঝাই করে যে, ঘটনার সময়ে নৌকায় ঠিক কতজন ছিলেন, তা নির্দিষ্ট করে বলা কঠিন হয়ে পড়ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.